Breaking News

ইংরেজি বাক্য তৈরীর সহজ নিয়ম

?🌚 Structure-1:- বাংলা শব্দের শেষে ইয়া যুক্ত থাকলে Having + V.P.P করতে হয়।
যেমনঃ
🌞শিক্ষিত হইয়া- Having educated……..
🌞ইংরেজি শিখিয়া- Having learnt English……
🌞 নির্বাচিত হইয়া - Having elected.......................
🌚🌚🌚 Structure-2:-- বাংলা শব্দের শেষে -তে যুক্ত হলে তার আগে to বসে।
যেমনঃ
Eat= খাওয়া, to eat= খাইতে, go = যাওয়া, to go = যাইতে
খেতে আসো = Come to eat.
ঘুমাতে আসো = Come to sleep. 


🌚🌚🌚 Structure-3: বাংলা বাক্যে কিছু ইচ্ছে হচ্ছে বা ইচ্ছে করছে প্রকাশ হলে Feel like+ V+ing যুক্ত হবে।
যেমনঃ
🌞আমার করতে ইচ্ছা করছে- I feel like doing
🌞 আমার খেতে ইচ্ছা করছে - I feel like eating
🌞 আমার ঘুমাতে ইচ্ছে করছে = I feel like sleeping.
🌞আমার খেতে ইচ্ছা করছে না-I don’t feel like eating
🌞 তোমার কি খেতে ইচ্ছা করছে? - Do you feel like eating?
🌚🌚🌚Structure-4: করতে হয়, যেতে হয়, খেতে হয় এই রকম থাকলে- Sub+ be verb+to+verb+ext.
যেমনঃ
🌞 আমাকে করতে হয়- I am to do.
🌞আমাকে যেতে হয়- I am to go.
🌞তাকে করতে হয়- He is to do.
🌞জনিকে করতে হয়- Jony is to do.
🌞 আমাকে কাজটি করতে হয় - I am to do the work.
🌞 তাকে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠতে হয়- He is to get up early in the morning everyday.
🌚🌚🌚 Structure-5: "অবশ্যই করবো" যদি থাকে তবে must হবে Subject এর পর আর যদি করবোই করবো থাকে তাহলে Must হবে Subject এর আগে।
যেমনঃ
🌞 আমি অবশ্যই যাবো= I must go.
🌞আমি যাবোই যাবো = Must I go.
🌞 আমি এটি অবশ্যই করবো = I must do it.
🌞 আমি এটি করবোই করবো = Must I do it.


🌚🌚🌚 Structure-6: বাংলা বাক্যে যদি কোন কিছু হয়, হতো, বা না হয় এমন প্রকাশ পায় তাহলে, What if+Clause হবে।
যেমন
🌞 What if I miss the bus? = কি হতো যদি আমি বাসটি মিস করতাম?
🌞 What if someone saw me? = কি হতো যদি আমায় কেউ দেখে ফেলত?
🌞 What if I didn't understand the problem? = কি হতো যদি আমি সমস্যাটি না বুঝতাম?
🌞 What if it rains while we are traveling?= কি হবে যদি আমাদের ভ্রমনের কালে বৃষ্টি হয়?
🌚🌚🌚 Structure-7: বাংলা বাক্যে করতে করতে, খাইতে খাইতে এধরনের দ্বিরুক্ত শব্দ থাকলে Verb সাথে ing যুক্ত হবে।verb+verb+ing………..
যেমন :-
🌞 সে হাসতে হাসতে কথা বলে
He speaks laughing.
🌞সে নাচতে নাচতে এলো
He came dancing.
🌞 সে কাদতে কাদতে কোরআন তেলাওয়াত করতেছিলো।
He was reciting holy Quran crying.
🌚🌚🌚🌚Structure-8: অধীর অপেক্ষায় থাকা বা প্রতীক্ষায় আছি এই ধরনের বাক্য থাকলে তখন Looking forward to+ verb (ing) হবে।
যেমন:-
🌞 আমি তোমার পথ পানে তাকিয়ে আছি ।
I’m looking forward to seeing you.
🌞 আমি তোমার সাথে সাক্ষাতের জন্য প্রতীক্ষায় আছি ।
I’m looking forward to meeting you.
🌞 আমি তোমার সাথে কথা বলার প্রতীক্ষায় আছি ।
I’m looking forward to talking with you.
🌚🌚 Structure-9: Keep এর ব্যবহার (করতে থাক, যেতে থাক……)
Structure: Keep + verb(ing)+, Sub+ verb (any form) + Ext.
Example:
🌞 লেগে থাক, তুমি জিতবে- Keep staying, you will win
🌞হাসতে থাকো তুমি সুখী হবে - Keep smiling, you’ll be happy.
🌞তুমি যেতে থাকো, আমি পরে আসবো - Keep going, I’ll come later on.
🌞 নামাজ পড়তে থাক, সকল সমস্যার সমাধান পাবে - Keep praying, you’ll get solution of all problems.
🌚🌚 Structure-10: (প্রায় হয়েই গিয়েছিল কিন্তু শেষ মুহুর্তে হয়নি)
Structure: sub+ about to+ verb1+ Ext.
🌞 আমি প্রায় মরে গিয়েছিলাম
I was about to die
🌞আমি প্রায় ঘুমিয়ে পরেছিলাম।
I was about to fall asleep.
🌞 আমি প্রায় পৌছে গিয়েছিলাম
I was about to reach
🌞চোরটাকে প্রায় ধরেই ফেলেছিলাম।
I was about to catch the thief........

No comments