Breaking News

বিসিএস প্রিলিমিনারী পরীক্ষার জন্য শর্ট টিপস/ গাইডলাইন ।

আমার বেসিক কিছু পরামর্শ/ সুপারিশমালা -
Ø Mp3 series এর বইগুলি ভালো এবং উপকারী ( মনে রাখতে সুবিধা)। তথ্য বেশি মাথায় নিয়ে মনে রাখতে না পারবার চেয়ে কম তথ্য নেয়া ভালো (Just try to memorize and rememorize. Try to revise information again and again. )
Ø বিগত বছরের প্রশ্নগুলি ঝালিয়ে নিন। যেই তথ্যগুলি জানবেন, তার কাছাকাছি+পাশাপাশি (Related) যত তথ্য আছে, টা জেনে নিন, কাজে আসবে।

Ø যেই সেক্টর/ পার্ট/ অংশ গুলো থেকে প্রশ্ন আশে, তা থেকে বারবার ই প্রশ্ন আসবে (কাছাকাছি তথ্যগুলো!)।অতএব, তা ভালো করে গুছিয়ে পড়ুন।
আপনার দৈনন্দিন জীবনে মুখস্থ করা তথ্যগুলো বার বার/প্রতিনিয়ত চোখ বুলান, বার বার রিভিশান দিন ( বারে বারে জ্বলবে বাতি, হয়তো জ্বলবে না, তাই বলে ভাবনা করা চলবে না!)
Assurance BCS Digest বইটা বেশ ভালো, বিশেষ করে যারা অল্প সময়ে বা স্বল্প পড়ে প্রস্তুতি নিতে চাচ্ছেন । এই বইটা খুবই ভালো তাদের জন্য যারা বেশি তথ্য মাথায় নিতে পারেন না/ কষ্ট হয়/ মনে রাখতে পারেন না/ যারা তথ্য সাগরে হাবুডুবু খেয়ে ভয় পাচ্ছেন/ যারা প্রিলি এর ভয় এ বি সি এস এর আশাই ছেড়ে দিয়েছেন ইত্যাদি।

অনেকেই আছেন যারা MCQ টাইপ প্রশ্ন-উত্তর বেশ ভালো মনে রাখতে পারেন( তারা অনেক এগিয়ে আছেন এবং থাকবেন প্রিলি তে)।তাদের জন্য আমার বাহবা দেয়া ছাড়া তেমন কিছু বলার নেই, শুধু বলবো আপনারা আরও কিছু পড়ুন, জানুন, বার বার চর্চা করুন( তবে অবশ্যই যেন তেন বই থেকে না, মানে ভালো মানের বইগুলি থেকে যেমন- আজকের বিশ্ব, নতুন বিশ্ব, MP3, ASSURANCE etc.)
যারা MCQ তে বেশি ভালো নন/ভয় পান, তাদের জন্য বলবো- বেশি নয়, কম তথ্য মাথায় নিন, কাজে লাগবে, মনে থাকবে। বেশি নিলে হতে পারে উলটপালট ! তারা শুধু MP3 + Assurance BCS Digest বারবার পড়বার চেষ্টা নিন। মনে রাখবেন প্রিলি তে ভালো করবার জন্য আপনার জানা তথ্যগুলি যেমন নির্ভুল হওয়া দরকার , তেমনি প্রয়োজন বারে বারে রিভিশান (যেহেতু অনেক তথ্য, তাই বার বার ঝালিয়ে নেয়া প্রয়োজন)। যাদের এইটুকুও সম্ভব বলে মনে হচ্ছে না, তাদের জন্য বলছি, ভাইরে , তাহলে শুধু Assurance BCS Digest বইটা ঝাঁঝরা করতে পারবেন তো? পুর বইটা কণ্ঠস্থ করতে পারলে, একবার ট্রাই নিয়ে দেখতে পারেন! হয়তো ভাগ্য সুপ্রসন্ন হলে, টিকে জেতেও পারেন! Who knows! কারণ, প্রিলিতে টিকতে কিন্তু খুব বেশি নম্বর দরকার হয় না, সাধারণত ৬২-৭২ এ হয়ে যায় (মাঝে মধ্যে আরও কম এও টিকানো হয়, যেমন ৫৯-৬১),কিন্তু প্রশ্ন খুব সহজ হলে কিন্তু ৭২-৭৫+ লাগতে পারে। তবে ৭০+ safe zone. অতএব আপনাকে সব পারতে হবে না, সব উত্তর করতেও হবে না, ৭৭-৮৭ এর মধ্যে উত্তর করা ভালো।
নম্বর তুলবার খুব ভাল/সহজ উপায় অংকে+ বিজ্ঞানে সর্বাধিক (maximum) সঠিক উত্তর দেয়া( correct kora, at any cost!). তাহলে আপনি অনেক এগিয়ে যাবেন, সাহস পাবেন। তারপর সাধারন জ্ঞান, ইংরেজি, বাংলা , যতটুকু পারেন, সঠিক উত্তর দেবার চেষ্টা নিন, ভুল উত্তর না দেয়াই মঙ্গল। যেগুলো নিয়ে আপনি দ্বিধায় ভুগছেন(confused!), সেইগুলি যতটুকু সম্ভব বর্জন করুন। যদি দেখেন যে confused গুলি না দাগালে অনেক কম উত্তর দেয়া হয়, তবে অবশ্যই কিছু দাগিয়ে আসুন। Good luck ! Luck matters!
বাংলা এবং ইংরেজি তে যারা খুব ভালো নন, তারা কম দাগানোই উত্তম, কারণ এখানে অনেক confusing question থাকে। যারা ভালো, তারা তো অবশ্যই দাগাবেন।
অঙ্কের জন্য দ্রুত উত্তর করা ভালো, দ্রুত উত্তর করতে পারলে এগিয়ে থাকবেন। math এর জন্য অনেক শর্ট টেকনিক আছে/ বাজারে পাওয়া যায়( so, just collect and then practise those again and again! mohammad arifur rahman er short technique ta valo!(my view!) )আর যারা এস এস সি তে অংকে ভালো ছিলেন, তাদের জন্য দুশ্চিন্তার কিছুই নেই। ক্লাস সেভেন, এইট আর নাইন টেন এ যারা অংকে দারুণ ছিলেন, তারা নাকে তেল দিয়ে ঘুমান! ঘুমাবার আগে একটু অংকগুলিতে চোখ বুলান, হয়ে যাবে!
Ø ইংরেজির জন্য ও শর্ট টেকনিক কিনতে পারেন, কাজে লাগবে! Just you have to be sound in grammar. Strong grammatical knowledge is must!)
Ø নিয়মিত ৫-৮ ঘণ্টা পড়বার চেষ্টা নিন। যতই পড়িবে , ততই ভুলিবে!কিন্তু, না পরিলে যে কিছুই পারিবে না!

Ø অতএব, ভালো থাকিবেন,আমার জন্য দোয়া করিবেন। শুভ কামনায়..

No comments