Breaking News

পড়তে গিয়ে যেসব কনফিউশন প্রশ্নের মুখোমুখি হন সেগুলো এক নজরে জেনে নিন



জাতিসংঘ শুরুতে কতটি দেশ নিয়ে যাত্রা শুরু করেছিল?
৫০ না ৫১ টি



সঠিক উত্তর : ৫১টি । ২৬ জুন ১৯৪৫ সালে ৫০ জন সদস্য দেশে স্বাক্ষর করেছিল মূল সনদে। কিন্তু যুদ্ধ বিধ্বস্ত পোল্যান্ডের প্রতিনিধিরা অনুপস্হিত ছিল তবে তারা ১৫ অক্টোবর স্বাক্ষর করেন পোলান্ড। আর ২৪ অক্টোবর জাতিসংঘ এর যাত্রা শুরু হয়।
সুতরাং আমরা বলতে পারি জাতিসংঘ ৫১ দেশ নিয়ে শুরু করেছিল। সাবধান থাকবেন প্রশ্নে যদি বলা থাকে ২৬জুন, ১৯৪৫সালে মূল সনদে কতটি দেশ স্বাক্ষর করেছিল তখন উত্তর ৫০ আর যদি বলে মোট কতটি দেশ নিয়ে জাতিসংঘ যাত্রা শুরু করেছিল তখন উত্তর হবে ৫১।
২। বিশ্বের সবচেয়ে বড় অর্থনৈতিক জোট
কোনটি?
= ইউরোপিয়ন ইউনিয়ন বা EU . কিন্তু যদি বলে সবচেয়ে বড় বাণিজ্যিক জোট তাহলে তখন উত্তর হবে বিশ্ব বাণিজ্য সংস্থা (WTO) ।

৩। মাথাপিছু আয়ে শীর্ষ দেশ কোনটি
কাতার নাকি সুইজারল্যান্ড?
সঠিক উত্তর : দুটিই সঠিক । কেননা, বিশ্ব ব্যাংকের(WB) মতে- সুইজারল্যান্ড আর আইএমএফের(IMF) মতে- কাতার । পরীক্ষায় আসলে কার তথ্যানুসারে কথাটি উল্লেখ থাকবে । না থাকলে প্রশ্ন কর্তা আসলে কোনটিকে উত্তর সেট করে রেখেছে তা বলা মুশকিল । তবে দুটি দেশের একটি দেশ অপশনে থাকলে যেটি থাকবে সেটিই দিবেন।
৫। জাতীয় মনোগ্রামের ডিজাইনার কে?
এ.এন.এ সাহা নাকি কামরুল হাসান?
সঠিক উত্তর : এ. এন. এ সাহা । আর জাতীয় প্রতীক ও জাতীয় পতাকার ডিজাইনার কামরুল হাসান । প্রতীক আর মনোগ্রাম এক জিনিস নয় । তাই সাবধান।
৬। বিলিরুবিন তৈরি হয়__?

যকৃতে/ প্লিহায় / পিত্তথলিতে
সঠিক উত্তর
তৈরি হয় যকৃতে বা লিভার বা কলিজায়। আর সঞ্চিত থাকে প্লিহা তথা স্প্লিনে । পিত্তথলি ( গলব্লাডার) থেকে নি:সৃত হয় গ্যাস্ট্রিক জুস । প্লিহা ও পিত্তথলি যকৃতের মধ্যেই থাকে।
PDF File Download করতে নিচের ছবিতে ক্লিক করুন


No comments