Breaking News

কমবাইন্ড ব্যাংকের অফিসার পদে চান্স পেতে হলে এইগুলো আগে পড়ুন


আমার জানামতে যেহেতু এ পদের টেন্ডার পেয়েছে ব্যাংকিং ডিপার্টমেন্ট, তাই আমাদের মনে রাখতে হবে বিগত বছরের সরকারী ব্যাংকের প্রশ্নগুলো থেকে কমন পাওয়ার সম্ভাবনা সবচাইতে বেশি। তাই আমাদের বিগত বছরের সরকারী ব্যাংকের প্রশ্নগুলো ভালকরে memorize করতে হবে। এছাড়াও বিষয় ভিত্তিক কিছু সাজেশন দিলাম  ।আশাকরি আমার সাজেশনটি আপনাদের স্বপ্ন পূরণে সহায়তা করবে।


ENGLISH
1.Grammar: মনে রাখব গ্রামার থেকে সর্বোচ্চ ৫টা প্রশ্ন থাকবে যা আসবে basic rules থেকে। এ অংশে যে topic গুলো পড়ব: subject verb agreement, pronoun, tense, comparison/ degree, parallelism, subjunctive, redundancy, positive & negative agreement and causative verbs.



3.One word substitution:2. synonym+antonym: (I)প্রথমত আমাদেরকে বিগত বছরে আসা Synonym ও antonym গুলো ভালোভাবে রপ্ত করতে হবে।
(ii) বিগত ১৫ টি DU- EMBA question এ আসা সকল vocabulary মুখস্ত করতে হবে।
(iii) Dhaka University (c-unit) এর বিগত ১০টি question এ আসা সকল vocabulary মুখস্ত করতে হবে।


(I) বিগত বছরে আসা সকল one word substitution গুলো ভালোভাবে রপ্ত করতে হবে। তবে ভাল হয় আপনি যদি এ প্রশ্ন গুলো খাতায় নোট করে ফেলেন।
(ii) Pearson এর objective english বইয়ের Drill & workout এ মোট ১৮২টি one word substitution আছে এগুলো পড়তে পারেন।

4. Idioms and phrases:
I) বিগত বছরে আসা সকল idioms and phraseগুলো ভালোভাবে মুখস্ত করতে হবে।
(ii) বিগত ১০ বছরে Dhaka University এর (c-unit) & (EMBA)এ তে আসা সকল idioms মুখস্ত করতে হবে।
(iii) Pearson এর objective english বইয়ের Drill & workout এ মোট ১৩৫টি phrase আছে। সময় থাকলে এগুলো মুখস্ত করবেন।


5. Analogy:
ব্যাংকিং ডিপার্টমেন্ট প্রশ্ন করলে সাধারণত ১/২টি analogy আসে। তাই আমাদের analogy গুরত্বের সাথে পড়া উচিত। এই অংশটি পড়া উচিত job’s bank english (job publication) বই থেকে।

6.Spelling: মনে রাখব spelling common পাওয়ার সম্ভাবনা সবচাইতে বেশি। তাই previous question এর উপর বেশি গুরত্ব দিব। আপনারা bank job english ( job publication) এর বই থেক spelling গুলো পরতে পারেন। এছাড়াও competitive exam by Fazlul Haque এর বই থেকে spelling গুলো পরতে পারেন। তবে শুধুমাত্র real test অংশটি পড়ব।
7. Sentence Completion:
মনে রাখবেন sentence completion common পড়ে না এবং এটা পুরাপুরি depend করে vocabulary knowledge এর উপর। তাই এ অংশে বেশি জোর না দিয়ে vocabulary এর উপর বেশি গুরুত্ব দিব।

MATH

এটা খুবই সত্য যে যার math এর দক্ষতা যত বেশি, তার job পাওয়ার সম্ভাবনা তত বেশি। তাই ম্যাথ এর উপর সবচাইতে বেশি গুরত্ব দিতে হবে। মোট ৮০ বা ১০০ টি প্রশ্নের মধ্যে ২৫ -30 টি math question থাকে। মাত্র কয়েকটি chapter ভালোভাবে পড়লে এই ২৫-৩০ টি প্রশ্নের মধ্যে ১৪-১৬টি প্রশ্ন কমন পাওয়া যায়। অধ্যায় গুলো হল: percentage, profit-loss, ratio & proportion , interest, age problem, average and fraction. সুতরাং এই অধ্যায় গুলো ভালোভাবে পড়বেন। এছাড়াও যেসকল topic গুলো পড়তে হবে : speed-time-distance, time &work, geometry, probability, inequality & exponent.

তবে মনে রাখবেন ব্যাংকিং ডিপার্টমেন্টের ধর্ম হল বিগত সালের প্রশ্ন তুলে দেওয়া, তাই আমরা previous years question বেশি বেশি practice করব। achievement কোচিং এর math lecture sheet থাকলে 1,2,3,13 & 15 no. lecture sheets গুলো দেখতে পারেন।যাদের math এর প্রস্তুতি ভাল তাহারা এক্সামভেডা ওয়েবসাইট এর উপরের উল্লেখিত অধ্যায়ের ম্যাথ গুলো practice করতে পারেন।

General Knowledge
এ বিষয়ের প্রস্তুতির জন্য যা পড়া দরকার…
(I) সম্প্রতি banking Career in Bangladesh গ্রুপ এ recent GK-2 নামে ২০ পৃষ্ঠার একটি pdf file দিয়েছে। এটি পড়লে আপনার recent issue সম্পর্কে ভালো ধারনা হবে।
(ii) যেকোন test paper এর বিগত সালের question গুলো থেকে সাধারণজ্ঞান অংশটি ভালোভাবে শেষ করব। তবে আমার কাছে professor’s key to govt bank বইটি ভাল লেগেছে।

BANGLA
এটি প্রায় নিশ্চিত যে ব্যাংকিং ডিপার্টমেন্ট প্রশ্ন করলে বাংলা ২০ টি প্রশ্নের মধ্যে কমপক্ষে ১৪টি প্রশ্ন বিগত সালের প্রশ্ন থেকে কমন পড়ে। তাই বাংলার জন্য শুধুমাত্র বিগত সালের প্রশ্ন পড়লেই হবে। শুধুমাত্র professor’s key to govt bank বইয়ের সকল বাংলা প্রশ্নগুলো মুখস্ত করে ফেলেন।

COMPUTER
(I) previous year এর প্রশ্নগুলো আগে মুখস্ত করেন।
(ii) Easy Computer বইটি পড়তে পারেন।



PDF file Download করতে নিচের ছবিতে ক্লীক করুন


No comments