Breaking News

বাংলা যতি বা বিরাম চিহ্ন

যতি_বা_বিরাম_চিহ্ন

বাক্যের অর্থকে সহজ, সরল,প্রাঞ্জল এবং সুস্পষ্টতা দান করে যতি বা বিরাম চিহ্ন। বাক্যের অর্থ  সুস্পষ্টভাবে বোঝানোর জন্য বাক্যের মধ্যে বা বাক্যের সমাপ্তিতে কিংবা বাক্যে আবেগ (হর্ষ বা বিষাদ) জিজ্ঞাসা ইত্যাদি প্রকাশ করার উদ্দেশ্যে ভাক্য গঠনে যেভাবে বিরতি দিতে হয় এবং লেখার সময় বাক্যের মধ্যে তা দেখাবার জন্য যেসব সাংকেতিক চিহ্ন ব্যবহার করা হয় তাই বিরাম বা যতি চিহ্ন। বাংলা ব্যাকরণে বিরাম চিহ্নের প্রবর্তক ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। বিরাম চিহ্ন ১১টি মতান্তরে ১২টি।

#বিরাম চিহ্ন ব্যবহৃত হয়--
👉বাক্যের অর্থ সহজভাবে বোঝাতে
👉শ্বাস বিরতির জায়গা দেখাতে
👉বাক্যকে অলংকৃত করতে
👉বাক্যের অর্থ স্পষ্টীকরণের জন্য।

💥বাক্যের অভ্যন্তরে বসে: কমা, সেমিকোলন, ড্যাস
💥বাক্যের প্রান্তে বসে: দাঁড়ি, প্রশ্নচিহ্ন, বিস্ময় চিহ্ন।

#বিরাম_চিহ্নের_প্রয়োগ:
 #১.#কমা_সম্পর্কে_কয়েকটি_জ্ঞাতব্য_বিষয়
ক. পরস্পর সম্বন্ধযুক্ত একাধিক বিশেষ্য বা বিশেষণ পদ এক সঙ্গে বসলে শেষ পদটি ছাড়া বাকি সবগুলোর পরই কমা বসবে। যেমন: সুখ,দুঃখ,আশা,নৈরাশ্য।
খ. সম্বোধনের পর কমা বসিতে হয়। রিকি, এদিকে এসো।
গ. জটিল বাক্যের অন্তর্গতপ্রত্যেক খন্ডবাক্যের পর কমা বসবে। যেমন- কাল যে লোকটি এসেছিল, সে আমার পরিচিত।
ঘ. উদ্ধরণ চিহ্নের পূর্বে কমা বসবে। যেমন- সাহেব বললেন, "ছুটি পাবে না"।
ঙ. মাসের তারিখ লিখতে বার ও মাসের পর কমা বসবে। যেমন- ১৬ই পৌষ, বুধবার, ১৩৯৯ সন।
চ. বাড়ি বা রাস্তার নাম্বারের পর কমা বসবে। যেমন- ৬৮, নবাবপুর রোড, ঢাকা-১০০০।

২.#সেমি_কোলন(;)-কমা অপেক্ষা বেশি বিরতির প্রয়োজন হলে সেমিকোলন বসে।একাধিক স্বাধীন বাক্যকে একটি বাক্যে লিখলে সেগুলোর মাঝখানে সেমি কোলন বসে।যেমন- সংসারের মায়াজালে আবদ্ধ আমরা; সে মায়ার বাঁধন কি সত্যি দুশ্ছেদ্য?


৩.#দাঁড়ি_বা_পূর্ণচ্ছেদ- বাক্যের পরিসমাপ্তি বোঝাতে দাঁড়ি বা পূর্ণচ্ছেদ ব্যবহার করতে হয়। যেমন- কুড়িগ্রাম থেকে ঢাকার দূরত্ব ৩৮০কিলোমিটার।

৪.#প্রশ্নবোধক_চিহ্ন- বাক্যে কোনো কিছু জিজ্ঞাসা করা হলে বাক্যের শেষে প্রশ্নবোধক চিহ্ন বসে। যেমন- তুমি কখন এলে?

৫.#বিস্ময়_ও_সম্বোধন_চিহ্ন- হৃদয়াবেগ প্রকাশ করতে হলে এবং সম্বোধন পদের পর বিস্ময় ও সম্বোধন চিহ্ন বসে। যেমন- আহা! কি চমৎকার দৃশ্য।

৬.#কোলন- একটি অপূর্ণ বাক্যের পর অন্য একটি বাক্যের অবতারণা করতে হলে কোলন ব্যবহৃত হয়। যেমন- সভায় সাব্যস্ত হল: এক মাস পর নতুন সভাপতি নির্বাচিত করা হবে।

৭.#ড্যাস_চিহ্ন- কোন কথার দৃষ্টান্ত বা বিস্তার বোঝাতে ড্যাস চিহ্ন ব্যবহৃত হয়। যেমন - তোমরা দরিদ্রের উপকার কর - এতে তোমাদের সম্মান যাবে না - বাড়বে।

৮.#কোলন_ড্যাস- উদাহরণ বা দৃষ্টান্ত প্রয়োগ করতে হলে কোলন এবং ড্যাস চিহটন এক সাথে ব্যবহৃত হয়। যেমন- বর্ণ দুই প্রকার। যথা:- স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ।

৯.#হাইফেন_বা_সংযোগ_চিহ্ন- সমাসবদ্ধ পদের অংশ গুলো বিচ্ছিন্ন করে দেখাবার জন্য হাইফেন ব্যবহৃত হয়। দুই শব্দের সংযোগ বোঝাতে হাইফেন ব্যবহৃত হয়। যেমন- এ আমাদের শ্রদ্ধা - অভিনন্দন, আমাদের প্রীতি - উপহার।

১০.#ইলেক_বা_লোপ_চিহ্ন- কোন বর্ণ বিশেষের লোপ বোঝাতে বিলুপ্ত বর্ণের জন্য লোপ চিহ্ন দেয়া হয়। যেমন- মাথার ' পরে জ্বলছে রবি। ('পরে= ওপরে)

১১.#উদ্ধরণ_চিহ্ন- বক্তার প্রত্যক্ষ উক্তিকে এই চিহ্নের অন্তর্ভুক্ত করতে হয়। যেমন- শিক্ষক বললেন,"গতকাল 'উচ্চতর বাংলা ব্যাকরণ ও নির্মিতি' বইটি প্রকাশিত হয়েছে।"

১২.#ব্রাকেট_বা_বন্ধনী_চিহ্ন- () চিহ্নটি বিশেষ ব্যাখ্যামূলক অর্থে সাহিত্যে ব্যবহৃত হয়। যেমন- ত্রিপুরায় ( বর্তমানে কুমিল্লা ) তিনি জন্মগ্রহণ করেন।

No comments