Breaking News

বিসিএস লিখিত প্রস্তুতি নির্দেশনা

 আপনার বিসিএস লিখিত পরীক্ষার খাতা দেখতে কেমন হলে ভালো হয়?

- মার্জিন করা খাতা। অনেকে চারদিকেই মার্জিন করে থাকেন। সেটি দেখতে কেমন লাগে তার চেয়ে বড় কথা হলো গত দুটো বিসিএস থেকে বেশ লম্বাটে খাতা দেয়া হচ্ছে। চারপাশে মার্জিন টেনে দিলে খাতার প্রস্থ একদম কমে যাবে। তাই উপরে এবং বাম দিকে মার্জিন টানুন। (৪০ তম বিসিএস এ মার্জিন টানা খাতা দেয়া হয়েছিলো, তবে সামনের বিসিএস গুলোতে মার্জিন টানা খাতা দিবে তা নিশ্চিতরূপে বলা যায় না। )
- অনেকে কত নম্বর প্রশ্নের উত্তর করছেন তা স্পষ্ট করে উল্লেখ করেন না। তাই "অমুক নং প্রশ্নের উত্তর" এভাবে নীল কালি দিয়ে লিখে তার নিচ থেকে উত্তর লিখা শুরু করুন।
- প্রশ্নের উত্তরগুলো পয়েন্ট আকারে দেয়ার চেষ্টা করুন। অথবা প্যারা প্যারা করে লিখুন। এতে আপনি কী বুঝাতে চেয়েছেন তা পরীক্ষক সহজে ধরতে পারবেন। এক প্যারায় সব হিজিবিজি করে না লিখাই শ্রেয়। পয়েন্ট আকারে লিখলে নীল কালি দিয়ে সুন্দর করে হেডিং দিয়ে দিয়ে লিখবেন।
- চার্ট, ফ্লো চার্ট, গ্রাফ ব্যবহার করুন। এজন্য যেকোনো সাব্জেক্টের পরীক্ষায় ছোট স্কেল, কম্পাস সাথে রাখুন। চার্ট এবং গ্রাফের এক্সিস পেন্সিল দিয়ে আঁকা ভালো।
-প্রতিটি উত্তরের শেষে স্কেল দিয়ে একটি সমাপনী দাগ কাটার চেষ্টা করুন।
- ইংরেজি পরীক্ষায় ওয়ার্ড মিনিং, বিপরীত শব্দ এসবের উত্তর ছক করে লিখুন। যেসম ছোট ছোট প্রশ্নের উত্তর ছকে সাজিয়ে লিখা সম্ভব সেগুলো ছকে সাজিয়ে লিখুন।
- ইংরেজি পরীক্ষায় সামারি লিখা শুরু করতে পারেন অনেকটা এভাবে- "This comprehension/passage can be summarized as-"
সামারি ৩/৪ লাইনের মধ্যে মূল বিষয়টি তুলে ধরুন। ট্রান্সলেশনে ভাবানুবাদে জোর দিন। ট্রান্সলেশন শুরু করার আগে নীল কালি দিয়ে "Bangla to English", "English to Bangla" এভাবে লিখুন।
-ইংরেজি এবং বাংলা রচনার জন্য হাতে মিনিমাম ১ ঘন্টা রাখুন। রচনা কমন না পড়লে ঘাবড়ানোর কিছু নেই। ৫ মিনিট ঠান্ডা মাথায় কী কী পয়েন্ট দিবেন ঠিক করে নিন। বাংলাদেশ, আন্তর্জাতিকে যেসব গ্রাফ, চার্ট শিখেছেন সেগুলো কাজে লাগান রচনাতে।
- বাংলা সাহিত্যের সংক্ষিপ্ত প্রশ্নগুলো ১/১.৫ পৃষ্ঠা করে লিখুন। যেগুলো শুধু ডিরেক্ট উত্তর দিতে হয় সেগুলো বাদে। উত্তরগুলোতে ভূমিকা, ব্যাখ্যা, উপসংহার এই তিনটি অংশ রাখ্লে দেখতে ভালো লাগে।
- সাহিত্য সমালোচনা লেখার আগে সাহিত্যিক, রচনাকাল, প্রকাশনী, পৃষ্ঠা সংখ্যা উল্লেখ করে নেয়া ভালো। চিঠিপত্র লেখার নিয়মগুলো দেখে যাবেন। কোনটায় খাম আঁকা লাগে জেনে যাবেন।
- বাংলাদেশ বিষোয়াবলী পুরো ২০০ নম্বর উত্তর লিখে আসাই বড় চ্যালেঞ্জ। চেষ্টা করবেন প্রথম থেকে ফাস্ট থাকা। আমি প্রতি ২৫ মিনিটে একেক্টা ২০ মার্কের প্রশ্ন শেষ করবো- এমন হিসাব করে লিখেছি।
-বিজ্ঞানে চিত্র দেয়ার চেষ্টা করবেন যতটুক পারেন। ডায়াগ্রাম আঁকবেন।ইলেকট্রিসিটির যেসব প্রশ্নে সার্কিট আঁকা দরকার আঁকুন। টু দ্যা পয়েন্ট লিখার চেষ্টা করুন।

No comments