Breaking News

কারেন্ট অ্যাফেয়ার্স থেকে গুরুত্বপূর্ন প্রশ্ন




=>সম্প্রতি কোন শিক্ষা প্রতিষ্ঠানে ‘বঙ্গবন্ধু চেয়ার’ স্থাপন করা হয়?

Asian Institute of Technology, Thailand. ২০১৮ সালের ১৫ মার্চে স্থাপনকৃত বঙ্গবন্ধু চেয়ারের প্রথম প্রফেসর নির্বাচিত হন অধ্যাপক ড.জয়াশ্রী রায় (ভারত)।

=>জাতিসংঘ কবে বাংলাদেশকে অবহিত করেছে যে বাংলাদেশ প্রাথমিকভাবে স্বল্পোন্নত দেশ (LDC) থেকে উত্তরণের মানদণ্ড পূরণ করেছে?

১৬ মার্চ ২০১৮, জাতিসংঘের একটি বিশেষ প্রস্তাবে ১৯৭১ সালে ১৮ নভেম্বর ২৫টি দেশ নিয়ে গঠিত হয় এই LDC. বর্তমানে LDV-ভুক্ত দেশের সংখ্যা ৪৭টি। সর্বশেষ অন্তর্ভুক্ত হয়েছে দক্ষিণ সুদান। এযাবৎ LDC থেকে বোতসোয়ানা, কেপভার্দে,মালদ্বীপ, সামোয়া ও নিরক্ষীয় গিনি এই পাঁচটি দেশ উত্তরণ হয়।

>= LDC থেকে অভিগমনের তিনটি শর্ত বা মানদণ্ড রয়েছে, যারমধ্যে যেকোনো দুটি পূরণ করতে পারলে LDC থেকে উত্তরণ হওয়া যায় ।উত্তরণের শর্তটি তিনটি হলো, মাথাপিছু মোট জাতীয় আয় ১২৩০ ডলার বা এর বেশী, মানবসম্পদ সূচক ৬৬ বা এর বেশী এবং অর্থনৈতিক ঝুঁকি সূচক ৩২ বা এর কম হতে হবে। তবেই একটি স্বল্পোন্নত দেশ উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পাবে। স্বল্পোন্নত দেশগুলোর মধ্যে বাংলাদেশই একমাত্র দেশ, যেটি জাতিসংঘের তিনটি শর্তই পূরণ করে LDC থেকে উত্তরণ হয়েছে।

=>বাংলাদেশের প্রথম নারী প্রোগ্রামারের নাম কি?

শাহেদা মুস্তাফিজ।বিশ্বের প্রথম কম্পিউটার প্রোগ্রামার হলেন একজন নারী। নাম অ্যাডা লাভলেস। পুরো নাম অ্যাডা অগাস্টা কিং অথবা কাউন্টেস অফ লাভলেস। তিনি চালর্স ব্যাবেজের অ্যানালিটিকাল ইঞ্জিনের প্রথম প্রোগ্রামার এবং প্রথম কম্পিউটার প্রোগ্রামিংয়ের ধারণা দেন।তবে কম্পিউটার প্রোগ্রামিংয়ের জনক হলেন গ্রেস হপার।


=>প্রকাশিতব্য ভ্রমণকাহিনী ‘নয়াচীন’ কার রচনা?

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চীন সফরের ওপর ভিত্তি করে লেখা প্রকাশিতব্য ভ্রমণকাহিনী। এটি বাংলা একাডেমী থেকে প্রকাশিত হবে। বঙ্গবন্ধু রচিত অন্য দুইটি বই হলো অসমাপ্ত আত্মজীবনী(২০১২) এবং কারাগারের রোজনামচা(২০১৭)।
=>কাঁকাত হেনিনচিতা কার আসল নাম?

কাকন বিবি। তিনি ২১ মার্চ মৃত্যুবরণ করেন। তিনি যুদ্ধ করেছেন ৫ নম্বর সেক্টরে। ১৯৯৭ সালে তার মুক্তিযুদ্ধের বীরত্বগাথা সংবাদমাধ্যমে প্রকাশ পেলে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে বিশেষ ‘বীরপ্রতীক’ ঘোষণা দেন। তবে বিষয়টি এখনো গেজেটভুক্ত হয় নি।



=>ইথনোলগের ২১তম সংস্করণের তথ্য অনুযায়ী বর্তমানে বিশ্বে কতটি ভাষা প্রচলিত রয়েছে?

৭,০৯৭ টি। সর্বাধিক ভাষার দেশ পাপুয়া নিউগিনি, দেশটিতে ৮৪১টি ভাষা প্রচলিত রয়েছে। সবচেয়ে কম ভাষা প্রচলিত রয়েছে উত্তর কোরিয়ায়,১টি। বিশ্বে শীর্ষ ব্যবহৃত ভাষা হলো চৈনিক বা মান্দারিন। সর্বাধিক বিদেশী ভাষা ব্যবহারকারীর দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে ১১৫টি বিদেশী ভাষা প্রচলিত রয়েছে। বিশ্বে ভাষা পরিবার রয়েছে ১৪১টি। বাংলাদেশে মোট ৪৫টি ভাষা প্রচলিত রয়েছে। তারমধ্যে নৃ-তাত্তিক ভাষা ৪১টি এবং বিদেশী ভাষা ৪টি। ব্যবহারকারীর দিক থেকে বিশ্বে বাংলা ভাষার অবস্থান ৬ষ্ঠ।


=>যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসের জীবনযাপন নিয়ে প্রকাশিতব্য স্মৃতিচারণমূলক গ্রন্থ ‘Becoming’ কার রচনা?

মিশেল ওবামা। এটি তার দ্বিতীয় গ্রন্থ। ১৮টি ভাষায় প্রকাশিতব্য গ্রন্থটি ১৩ নভেম্বর ২০১৮ সালে প্রকাশিত হবে। এটি তার দ্বিতীয় গ্রন্থ। তার প্রথম গ্রন্থের নাম American Grown: The Story of the White House Kitchen and Gardens Across America.


=>বর্তমানে বিশ্বের শীর্ষ ধনী কে?

আমাজন.কম এর প্রতিষ্ঠাতা জেফ বেজেস।
=>A Brief History of Time:From the Big Bang to Black Holes গ্রন্থের লেখক কে?

স্টিফেন হকিং, গ্রন্থটি ৪০টিরও বেশী ভাষায় অনূদিত হত। হকিং ১৯৪২ সালের ৮জানুয়ারি জন্মগ্রহণ করেন এবং তাঁর জীবনের অবসান ঘটে ১৪ মার্চ ২০১৮। তাঁকে পদার্থ বিজ্ঞানের বরপুত্র বলা হয়। তিনি কৃষ্ণবিবর ও আপেক্ষিকতাবাদ নিয়ে অসামান্য পর্যবেক্ষণ ও কাজের জন্য স্মরণীয় থাকবেন। ২০১৪ সালে তার জীবনী নিয়ে তৈরি চলচ্চিত্রের নাম The Theory of Everything.

=>৯০তম অস্কারে সেরা চলচ্চিত্র পুরস্কার পায়?

The Shape of Water, সেরা পরিচালক-গুইলারমো দেল তোরো। সেরা অভিনেতা-গ্যারি ওল্ডম্যান, সেরা অভিনেত্রী ফ্রান্সিস ম্যাকডোম্যান্ড।
=>টাওয়ার ও স্কাইস্ক্র্যাপারের মধ্যে পার্থক্য কি?

সাধারণত টাওয়ার হলো প্রস্থের চেয়ে বেশি উচ্চতা বিশিষ্ট কোন বাণিজ্যিক বা নির্দিষ্ট কার্যসাধনে নির্মিত সুউচ্চ স্থাপনা, যা নিরাপত্তা, সংসংকেত প্রদান, যোগাযোগ ইত্যাদি ক্ষেত্রে ব্যবহৃত হয়। যেমন Siege tower,CN tower. অন্যদিকে স্কাইস্ক্র্যাপার হলো ১০০ মিটার অপেক্ষা উঁচু স্টিল কাঠামো বেষ্টিত গগণচুম্বী অট্টালিকা বা সুউচ্চ আবাস ভবন। যেমন বুর্জ খলিফা।

=>Game ও Sport’ র মধ্যে পার্থক্য কী?

সাধারণত অবকাশ, বিনোদন বা শিক্ষার উদ্দেশ্যে একক বা যৌথভাবে কোন চ্যালেঞ্জিং খেলার নাম Game.যেমন দাবা, তাস। আর প্রতিযোগিতামূলক উদ্দেশ্যে একক বা দলগতভাবে শারীরিক শক্তি প্র‍্য়োগে যে খেলা তার নাম Sport. যেমন ক্রিকেট, ফুটবল।
=>বর্তমানে ওয়ানডে ক্রিকেট দলের মর্যাদাপ্রাপ্ত স্থায়ী দেশের সংখ্যা কতটি?

১২ টি। ওয়ানডে ক্রিকেটে সর্বশেষ স্থায়ী মর্যাদা পায়-নেপাল।

=>বর্তমানে ওয়ানডে ক্রিকেটের সর্বকনিষ্ঠ অধিনায়কের নাম কি?

রশিদ খান,আফগানিস্তান। বয়স ১৯ বছর ১৬৫ দিন।
=>২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ সর্বাধিক রপ্তানি করে কোন দেশে?

যুক্তরাষ্ট্র,আর আমদানি করে চীন থেকে।

বর্তমানে অস্ত্র আমদানিতে শীর্ষ দেশ-ভারত এবং রপ্তানিতে শীর্ষ দেশ-যুক্তরাষ্ট্র।

বর্তমানে চা আমদানিতে বিশ্বে শীর্ষ দেশ-রাশিয়া। চা উৎপাদন ও রপ্তানিতে শীর্ষ দেশ-চীন।
বর্তমানে পাট উৎপাদন ও রপ্তানিতে শীর্ষ দেশ-ভারত। বাংলাদেশের অবস্থান দ্বিতীয়।


=>’নয়া নীতি’ কী?

এটি মূলত ফিলিস্তিন ভূখণ্ড থেকে ফিলিস্তিনিদের উৎখাত করার নতুন আইন, যা ২০১৮ সালের ৭ মার্চ পার্লামেন্ট নেসেটে পাস হয়। আইন অনুযায়ী,কোনো ফিলিস্তিনি ইসরাইলকে রাষ্ট্র হিসেবে অস্বীকার করলেই তার জেরুজালেমে বসবাস নিষিদ্ধ করতে পারবে কর্তৃপক্ষ।

=>বিশ্বের দীর্ঘতম সোজা মহাসড়কের নাম কি?
Highway 10,সৌদিআরব। সড়কটির দৈর্ঘ্য ২৫৬ কিলোমিটার।

=>কোন দেশের সংবিধান অনুসারে দেশটির প্রেসিডেন্ট অথবা ভাইস প্রেসিডেন্ট পদের যে কোনো একটিতে অবশ্যই নারীকে নির্বাচিত করতে হবে?

নেপাল
=>সৌদি আরবের প্রথম নারী মন্ত্রীর নাম কি ?

তামাদুর বিনতে ইউসেফ আল রামাহ। ২৬ ফেব্রুয়ারি ২০১৮,সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ তাকে শ্রম ও সামাজিক মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে নিয়োগ দেন।




No comments