Breaking News

Deadvlei পৃথিবীর বুকে যেন ভিনগ্রহ

ইংরেজি ‘ডেড’ (Dead) ও স্থানীয় শব্দ ‘ভ্লেই’ (Vlei)- এর সমন্বয়ে ডেডভ্লেই (Deadvlei) শব্দটি গঠিত, যার অর্থ মৃত জলা। নামিবিয়ার Namib Naukluft ন্যাশনাল পার্কে এটি অবস্থিত। বিস্তীর্ণ কমলা রঙের বালির এ মরুভূমির মধ্যে মাথা উঁচিয়ে দাঁড়িয়ে থাকা অদ্ভুত সাদা স্থানটি মূলত চিনামাটির একটি স্তরবিশেষ। এক সময় টিসাউচাব নদী এর মধ্যে দিয়ে প্রবাহিত ছিল।
প্রায় ৯০০ বছর আগে এ নদীর গতিপথ পাল্টে যায়, রেখে যায় ধু ধু সাদা প্রান্তর আর অনেকগুলো ছোট জলা। পরে এ জলার পাড়ে জন্মে অ্যাকাশিয়া গাছ। ক্রমান্বয়ে পানি শুকিয়ে গেলে গাছগুলো মরে যায়, আর থেকে যায় শুধু এদের কঙ্কাল। বিস্তীর্ণ মরুময় এ স্থানের বাতাস এতটাই শুষ্ক যে দীর্ঘ প্রায় ৬০০-৭০০ বছর গাছগুলো না পচে এখনো মাথা তুলে দিব্যি দাঁড়িয়ে আছে। এ সাদা প্রান্তর ঘিরে রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচু বালির ঢিবি বা বালিয়াড়ির বিশাল বিশাল সব প্রাচীর।
এসব বালিয়াড়ির মধ্যে একেকটির উচ্চতা প্রায় ৩০০ থেকে ৪০০ মিটার। এগুলোকে দেখলে মনে হয় এ যেন অন্য কোনো গ্রহের দৃশ্য। এখানকার মনোরম মরু সৌন্দর্যের জন্য ‘দ্য সেল’ ও ‘গজনি’র মতো অনেক হলিউড ও বলিউড সিনেমার বহু মনোরম দৃশ্য ধারণ করা হয়। ডেডভ্লেই ও এর নিকটবর্তী সোসাসভ্লেইয়ের আশ্চর্য সুন্দর রূপ দেখতে মরুভূমি পাড়ি দিয়ে ভিড় জমায় হাজার হাজার পর্যটক।