Breaking News

কোন পত্রিকায় সাহিত্যিকদের প্রথম আত্মপ্রকাশ

♦১)প্রথম প্রকাশ
প্রমথনাথ বিশী : মাত্র ৯ বছর বয়সে ১৯১০ খ্রিস্টাব্দে বীরভূমের শান্তিনিকেতনের হাতে লেখা একটি পত্রিকায় প্রথম কবিতা "বসন্ত" প্রকাশের মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে আত্মপ্রকাশ করেন।

♦২)প্রথম প্রকাশ
নবীনচন্দ্র সেন : নবীনচন্দ্রের প্রথম কবিতা "কোন এক বিধবা কামিনীর প্রতি" প্রকাশিত হয় তৎকালীন অন্যতম খ্যাতনামা পত্রিকা "এডুকেশন গেজেট" পত্রিকায়, যখন তিনি এফ. এ (বর্তমান উচ্চ মাধ্যমিক) শ্রেণির ছাত্র।
Image result for সাহিত্যিক

♦৩)প্রথম প্রকাশ
শামসুর রহমান : আঠারো বছর বয়সে শামসুর রাহমান প্রথম কবিতা লেখা আরম্ভ করেন। ১৯৪৩ সালে তাঁর প্রথম কবিতা "উনিশ শ’উনপঞ্চাশ" প্রকাশিত হয় নলিনীকিশোর গুহ সম্পাদিত "সোনার বাংলা" পত্রিকায়।

♦৪)প্রথম প্রকাশ
মোহাম্মদ এয়াকুব আলী চৌধুরী : জ্যেষ্ঠ ভ্রাতা মোহাম্মদ রওশন আলী চৌধুরী সম্পাদিত মাসিক "কোহিনূর" পত্রিকায় প্রবন্ধ লিখে তিনি সাহিত্যসাধনা শুরু করেন।

♦৫)প্রথম প্রকাশ
সৈয়দ আলী আহসান : ১৯৩৭ সালে আর্মানীটোলা স্কুলে অধ্যয়নকালে "স্কুল ম্যাগাজিন"-এ সৈয়দ আলী আহসানের "The Rose" নামে একটি ইংরেজি কবিতা প্রকাশিত হয়। পরে  আজাদ, মাসিক মোহাম্মদী, সওগাতপত্রিকায় বাংলা ভাষায় তাঁর গল্প, প্রবন্ধ ও কবিতা প্রকাশিত হতে থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র থাকা কালীন সুধীন্দ্রনাথ দত্ত সম্পাদিত ত্রৈমাসিক "পরিচয়" পত্রিকায় তাঁর "কবি সত্যেন্দ্রনাথ দত্ত" শীর্ষক প্রবন্ধ প্রকাশিত হয়।

♦৬)প্রথম প্রকাশ
রমাপদ চৌধুরী : "যুগান্তর" পত্রিকায় "উদায়াস্ত" (১৯৪৪) গল্পের মধ্যে দিয়ে তাঁর আত্মপ্রকাশ হয়।

♦৭)প্রথম প্রকাশ
সোমেন চন্দ : "দেশ" পত্রিকায় "শিশু তপন" (১৯৩৭) গল্পের মধ্যে দিয়ে তাঁর আত্মপ্রকাশ হয়।

♦৮)প্রথম প্রকাশ
বিমল কর : "প্রবর্তক" পত্রিকায় "অম্বিকানাথের মৃত্যু" (১৯৪৪) ছোটগল্পের মধ্যে দিয়ে তাঁর আত্মপ্রকাশ হয়।

♦৯)প্রথম প্রকাশ
গিরিবালা দেবী : "মানসী" ও "মর্মবাণী" পত্রিকায় "ছলনা" (২০ বছর বয়সে/ মানে প্রায় ১৯১১) গল্পের মধ্যে দিয়ে তাঁর আত্মপ্রকাশ হয়।

♦১০)প্রথম প্রকাশ
মণীন্দ্র রায় : তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয় "পরিচয়" পত্রিকায় ১৯৩৬ সালে। এই কবিতার মাধ্যমেই তাঁর আত্মপ্রকাশ হয়।

♣১১)প্রথম প্রকাশ
সঞ্জীবচন্দ্র চট্টোপাধ্যায় : তাঁর প্রথম গল্প "রামেশ্বরের অদৃষ্ট" প্রকাশিত হয় "ভ্রমর" পত্রিকায়। এই গল্পের মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে পদার্পণ করেন।

♣১২)প্রথম প্রকাশ
অরুন মিত্র : তাঁর আত্মপ্রকাশ হয় "বেণু" নামক পত্রিকায় প্রথম কবিতা প্রকাশের মধ্যে দিয়ে।

♣১৩)প্রথম প্রকাশ
শীর্ষেন্দু মুখোপাধ্যায় : তাঁর আত্মপ্রকাশ হয়  "জলতরঙ্গ" নামক গল্পের মধ্যে দিয়ে, যা প্রকাশিত হয় "দেশ" পত্রিকায় ১৯৫৯ সালে।
                এর অনেক বছর পরে ১৯৬৭ সালে, "দেশ" পত্রিকার "পুজো" সংখ্যায় প্রকাশিত হল তাঁর প্রথম উপন্যাস "ঘুণপোকা"।

♣১৪)প্রথম প্রকাশ
অমিয় চক্রবর্তী : তাঁর আত্মপ্রকাশ হয় "বিচিত্রা" পত্রিকায় ১৯২৭ খ্রিস্টাব্দে।

♣১৫)প্রথম প্রকাশ
সুধীন্দ্রনাথ দত্ত : তাঁর প্রথম কবিতা "কুক্কুট" (১৯২৮) প্রকাশিত হয় "প্রবাসী" পত্রিকায়। এই কবিতার মাধ্যমেই তাঁর আত্মপ্রকাশ হয়।

♣১৬)প্রথম প্রকাশ
খালেকদাদ চৌধুরী : ব্যাংকে কর্মরত অবস্থায় তিনি লেখালেখি শুরু করেন। আস্তে আস্তে ব্যাংকের কাজের চেয়ে লেখালেখিতেই তিনি বেশি আনন্দ অনুভব করেন। তাঁর প্রথম কবিতা ছাপা হয় "বিকাশ" নামের একটি পত্রিয়ায়, যা প্রকাশিত হত "কলকাতা" থেকে এবং এর সম্পাদক ছিলেন কবিবন্দে আলী মিয়া।

♣১৭)প্রথম প্রকাশ
পূরবী বসু : ছোটবেলা থেকে লেখালেখি শুরু করলেও তাঁর প্রথম বই "পূরবী বসুর গল্প" ১৯৮৯ সালে প্রকাশিত হয় "সমবায় প্রকাশনী" থেকে। এই বইটির মাধ্যমে সাহিত্যজগতে তাঁর আত্মপ্রকাশ হয়।

♣১৮)প্রথম প্রকাশ
রিজিয়া রহমান : শৈশব থেকে বিভিন্ন পত্রিকায় তাঁর কবিতা ও গল্প ছাপা হলেও তাঁর প্রথম গল্পগ্রন্থ "অগ্নিস্বাক্ষরা" ১৯৬৭ সালে প্রকাশিত হয়। এই গল্পগ্রন্থে "লাল টিলার আকাশ" গল্পটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের "রোকেয়া হল ম্যাগাজিন" অশ্লীলতার অভিযোগে ছাপাতে নারাজ ছিল। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক মোফাজ্জল হায়দার চৌধুরী সম্পাদনা বোর্ডকে রাজি করিয়ে তা প্রকাশের ব্যবস্থা করেন।

♣১৯)প্রথম প্রকাশ
আনোয়ারা সৈয়দ হক : আনোয়ারার প্রথম ছোটগল্প "পরিবর্তন" ১৯৫৪ সালে "দৈনিক সংবাদ" পত্রিকায় প্রকাশিত হয়। এই ছোটগল্পের মাধ্যমেই তিনি সাহিত্যজগতে পদার্পণ করেন।

♣২০)প্রথম প্রকাশ
শওকত আলী : ক্লাস নাইন টেনে-পড়তেই শওকত আলী লেখালেখি শুরু করেন। তবে দেশভাগের পর দিনাজপুরে এসে তাঁর প্রথম লেখা "একটি গল্প" প্রকাশিত হয় কলকাতার বামপন্থীদের "নতুন সাহিত্য" নামে একটি পত্রিকায়। এই গল্পটির মাধ্যমেই তিনি সাহিত্যজগতে পদার্পণ করেন।

♠২১)প্রথম প্রকাশ
ইমদাদুল হক মিলন : "কিশোর বাংলা" নামীয় পত্রিকায় "শিশুতোষ" গল্প লিখে তাঁর সাহিত্যজগতে আত্মপ্রকাশ হয়।

♠২২)প্রথম প্রকাশ
সৈয়দ শামসুল হক : সৈয়দ শামসুল হকের ভাষ্য অনুযায়ী তাঁর রচিত প্রথম পদ তিনি লিখেছিলেন এগারো-বারো বছর বয়সে। টাইফয়েডে শয্যাশায়ী কবি তাঁর বাড়ীর রান্নাঘরের পাশে সজনে গাছে একটি লাল টুকটুকে পাখি দেখে দু’লাইনের একটি পদ "আমার ঘরে জানালার পাশে গাছ রহিয়াছে/ তাহার উপরে দুটি লাল পাখি বসিয়া আছে" রচনা করেন।
          সৈয়দ শামসুল হকের প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৫১ খ্রিস্টাব্দের মে মাসে। ফজলে লোহানী সম্পাদিত "অগত্যা" পত্রিকায়। সেখানে "উদয়াস্ত" নামে তাঁর একটি গল্প প্রকাশিত হয়।

♠২৩)প্রথম প্রকাশ
হাসান আজিজুল হক : রাজশাহী কলেজে পড়ার সময় কলেজের উদ্যমী তরুণ মিসবাহুল আজীমের সম্পাদনায় প্রকাশিত ভাঁজপত্র 'চারপাতা'য় হাসানের প্রথম লেখা প্রকাশিত হয়।  লেখাটির বিষয় ছিল "রাজশাহীর আমের মাহাত্ম্য"। তবে সিকান্দার আবু জাফর সম্পাদিত "সমকাল" পত্রিকায় ১৯৬০ সালে "শকুন" শীর্ষক গল্প প্রকাশের মধ্য দিয়ে হাসান আজিজুল হক সাহিত্যাঙ্গনে তাঁর প্রতি দৃষ্টি আকর্ষণ করেন।

♠২৪)প্রথম প্রকাশ
মানকুমারী বসু : অমিত্রাক্ষর ছন্দে রচিত ও "সংবাদ প্রভাকর" পত্রিকায় প্রকাশিত তাঁর প্রথম কবিতা "পুরন্দরের প্রতি ইন্দুবালা"-এর মাধ্যমে তিনি সাহিত্যজগতে পদার্পণ করেন।

♠২৫)প্রথম প্রকাশ
জগদীশ গুপ্ত : তাঁর আত্মপ্রকাশ হয় ১৩৩১ বঙ্গাব্দে "বিজলি" পত্রিকায় "পেইংগেস্ট" নামক গল্পের মধ্যে দিয়ে।

♠২৬)প্রথম প্রকাশ
মনোজ বসু : তাঁর আত্মপ্রকাশ হয় ১৩৩৭ বঙ্গাব্দে "বিচিত্রা" পত্রিকায় "পিছনের হাতছানি" নামক গল্পের মধ্যে দিয়ে।

♠২৭)প্রথম প্রকাশ
বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় : তাঁর সাহিত্যেজগতে আত্মপ্রকাশ ঘটে ছোট গল্প "উপেক্ষিতা" ১৯২২ খ্রিস্টাব্দে / ১৩২৮ বঙ্গাব্দে "প্রবাসী" পত্রিকার মধ্য দিয়ে ৷

♠২৮)প্রথম প্রকাশ
তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় : তাঁর আত্মপ্রকাশ "রসকলি" ছোট গল্পের মধ্য দিয়ে ১৯২৮ খ্রিস্টাব্দে "কল্লোল" পত্রিকার মাধ্যমে৷

♠২৯)প্রথম প্রকাশ
মানিক বন্দ্যোপাধ্যায় : তাঁর সাহিত্যে প্রবেশ ঘটে ছোটগল্প "অতসী মামী" ১৯২৮ খ্রিস্টাব্দে "বিচিত্রা" পত্রিকায় প্রকাশের দ্বারা৷

♠৩০)প্রথম প্রকাশ
সুকান্ত ভট্টাচার্য : কমলা বিদ্যামন্দিরে  চতুর্থ  শ্রেণীর ছাত্রদের হাতে লেখা পত্রিকা "সঞ্চয়" পত্রিকায় প্রথম হাসির গল্প প্রকাশ।

♥৩১)প্রথম প্রকাশ
বিজন ভট্টাচার্য : তাঁর "শিখা" পত্রিকায় ছাপার অক্ষরে প্রথম প্রকাশিত হয় "বিবেকানন্দের জীবনী" নামক গ্রন্থ। এই গ্রন্থের মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে আত্মপ্রকাশ করেন।
               এরপর "অরণি" পত্রিকায় ১৯৪৩ খ্রিস্টাব্দে তাঁর প্রথম নাটক "আগুন" প্রকাশিত হয়।

♥৩২)প্রথম প্রকাশ
নলিনীকান্ত গুপ্ত : ১৯০৯ সালে "ধর্ম" নামক পত্রিকায় প্রথম প্রবন্ধ "স্বদেশী  শিক্ষা" নামে প্রকাশের মাধ্যমে আত্মপ্রকাশ করেন ।

♥৩৩)প্রথম প্রকাশ
আবুল ফজল : ১৩০০ বঙ্গাব্দে "কল্লোল" পত্রিকায় "একটি আরবি গল্প" লিখেছিলেন। এর আগে তিনি একটি হাতে লেখা পত্রিকায় "মশার গান" নামক কবিতা প্রথম লেখেন। এই কবিতাটির মাধ্যমেই তিনি আত্মপ্রকাশ করেন।

♥৩৪)প্রথম প্রকাশ
যতীন্দ্রনাথ সেনগুপ্ত : তাঁর লেখা কবিতা প্রথম প্রকাশ করে "প্রবাসী" পত্রিকায় ১৩৩৯ বঙ্গাব্দে। এই কবিতার মাধ্যমে তিনি আত্মপ্রকাশ করেন।

♥৩৫)প্রথম প্রকাশ
সমর সেন : তিনি আত্মপ্রকাশ করেন আন্ত বিশ্ববিদ্যালয় পত্রিকা "শ্রীহর্ষ"-এ , "তুমি ও আমি" নামক কবিতার মাধ্যমে।
             এরপর সমর সেনের "কবিতা" পত্রিকার ১ম সংখ্যায় ১৯৩৫ খ্রিস্টাব্দে প্রকাশিত হয় ৪ টি কবিতা। "Amor stands upon you" , "মুক্তি" , "স্মৃতি" ও "প্রেম"।

♥৩৬)প্রথম প্রকাশ
অরুনকুমার সরকার : তাঁর প্রথম কবিতা "দেশ" পত্রিকায় প্রকাশ পায় ১৯৩৯ সালে। এই কবিতার মাধ্যমে তিনি আত্মপ্রকাশ করেন।

♥৩৭)প্রথম প্রকাশ
দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় : দৈনিক "কিশোর পত্রিকা"য় ১৩৪১ বঙ্গাব্দে "আমার দেশের মানুষ" নামক গল্প প্রকাশের মাধ্যমে তিনি আত্মপ্রকাশ করেন।

♥৩৮)প্রথম প্রকাশ
অমিয়ভূষণ মজুমদার : ১৯৪৫ খ্রিস্টাব্দে "পূর্বাশা" পত্রিকায় "প্রমীলার বিয়ে" নামক গল্প প্রকাশের মাধ্যমে তিনি আত্মপ্রকাশ করেন।

♥৩৯)প্রথম প্রকাশ
বীরেন্দ্র চট্টোপাধ্যায় : ১৯৩৯-৪০ খ্রিস্টাব্দের রিপন কলেজের ম্যাগাজিনে তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয়।

♥৪০)প্রথম প্রকাশ
সৈয়দ মুজতবা আলী : বীরভূমের শান্তিনিকেতনে পড়াশোনা চলাকালীন "বিশ্বভারতী ম্যাগাজিন পত্রিকায়" তাঁর প্রথম লেখা প্রকাশিত হয়।
         এর অনেক পরে "দেশ" পত্রিকাতে "দেশে বিদেশে" নামক প্রথম প্রবন্ধ প্রকাশিত হয়।
পরবর্তীকালে এই প্রবন্ধটি গ্রন্থাগারে ১৯৪৯ খ্রিস্টাব্দে প্রকাশিত হয়।

♦৪১)প্রথম প্রকাশ
হরপ্রসাদ শাস্ত্রী : "বঙ্গদর্শন" পত্রিকায় প্রকাশিত হরপ্রসাদ শাস্ত্রীর জীবনের প্রথম রচনা "ভারতমহিলা" (১২৮২ বঙ্গাব্দ, মাঘ-চৈত্র সংখ্যা)। এই রচনার মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে পদার্পণ করেন।

♦৪২)প্রথম প্রকাশ
রামেন্দ্রসুন্দর ত্রিবেদী : অক্ষয়চন্দ্র সরকার সম্পাদিত "নবজীবন" মাসিক পত্রে প্রথম বৈজ্ঞানিক প্রবন্ধ "মহাশক্তি" রচনার দ্বারা রামেন্দ্রসুন্দর ত্রিবেদীর সাহিত্য-জীবনের সূত্রপাত হয়।

♦৪৩)প্রথম প্রকাশ
ধূর্জটিপ্রসাদ মুখোপাধ্যায় : তাঁর প্রথম বাংলা রচনা "আমরা ও তাঁহারা" "গুপ্ত ফ্রেন্ডস এন্ড কোং" , ১১ কলেজ স্কোয়ার,কলিকাতা, শ্রী আশুতোষ ঘোষ কর্তৃক প্রকাশিত হয়।

♦৪৪)প্রথম প্রকাশ
অমূল্যধন মুখোপাধ্যায় "বেতালভট্ট" ছদ্মনামে "শনিবারের চিঠি"তে রম্যরচনা লিখে আত্মপ্রকাশ করেন ।

♦৪৫)প্রথম প্রকাশ
আবু সয়ীদ আইয়ুব : "পরিচয়" পত্রিকায় বাংলা রচনার দ্বারা আত্মপ্রকাশ করেন ।

♦৪৬)প্রথম প্রকাশ
আশাপূর্ণা দেবী : তাঁর আত্মপ্রকাশ "শিশুসাথী" পত্রিকায় "বাইরের ডাক" কবিতায়।

♦৪৭)প্রথম প্রকাশ
নারায়ণ গঙ্গোপাধ্যায় : তাঁর প্রথম লেখা প্রকাশিত হয় "পয়লা শিশু" নামক মাসিক পত্রিকায়।

♦৪৮)প্রথম প্রকাশ
সমরেশ মজুমদার : তাঁর প্রথমগল্প “অন্যমাত্রা” লেখাই হয়েছিলো মঞ্চনাটক হিসাবে, আর সেখান থেকেই তার লেখক জীবনের শুরু। তাঁর লেখা "অন্যমাত্রা" প্রকাশিত হয়েছিল "দেশ" পত্রিকায় ১৯৬৭ সালে।

♦৪৯)প্রথম প্রকাশ
দীনেশ দাস : ১৯৩৩ সালে "দেশ" পত্রিকায় তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয়।

♦৫০)প্রথম প্রকাশ
হেমেন্দ্রকুমার রায় : মাত্র চোদ্দ বছর বয়েসে তিনি সাহিত্যচর্চা শুরু করেন । ১৯০৩ খ্রিস্টাব্দে "বসুধা" পত্রিকায় তাঁর প্রথম গল্প "আমার কাহিনী" প্রকাশিত হয়।

♣৫১)প্রথম প্রকাশ
অক্ষয়কুমার বড়াল : ১২৮৯ বঙ্গাব্দের আষাঢ় সংখ্যায় "ভারতী" পত্রিকায় অক্ষয়কুমার বড়ালের প্রথম মুদ্রিত কবিতা "পুনর্মিলন" প্রকাশিত হয়। এই কবিতার মাধ্যমে তাঁর সাহিত্যজগতে আত্মপ্রকাশ হয়।

♣৫২)প্রথম প্রকাশ
নরেন্দ্রনাথ মিত্র : তাঁর প্রথম লেখা "মূক" কবিতাটি প্রকাশিত হয় ১৯৩৬ খ্রিস্টাব্দে "দেশ" পত্রিকায়। এই কবিতার মাধ্যমেই সাহিত্যজগতে তাঁর আত্মপ্রকাশ হয়।
                এরপর তাঁর প্রথম গল্প "মৃত্যু ও জীবন" ১৯৩৬ সালে "দেশ" পত্রিকায় প্রকাশিত হয়।

♣৫৩)প্রথম প্রকাশ
জয় গোস্বামী : মাত্র ১৩ বছর বয়সে বাড়ির পুরোনো সিলিং পাখা নিয়ে কবিতা লেখেন l কবিতাটি কবির ১৯ বছর বয়সে ৩ টি ছোট পত্রিকায় একই সঙ্গে ছাপা হয় l পত্রিকা গুলি হল - ১.সীমানত সাহিত্য (simanta sahottya) , ২. পদক্ষেপ , ৩. হোমশিখা।

♣৫৪)প্রথম প্রকাশ
শঙ্খ ঘোষ : তাঁর সাহিত্যজীবন শুরু "কৃত্তিবাস" পত্রিকায়। এই পত্রিকার প্রথম সংখ্যাতেই তার "দিনগুলি রাতগুলি" কবিতাটি বের হয় (১৯৫৩)। এই শিরোনামেই তার প্রথম কাব্যগ্রন্থ প্রকাশিত হয় ১৯৫৬ সালে।

♣৫৫)প্রথম প্রকাশ
সুকুমার রায় : তাঁর আত্মপ্রকাশ হয় "সন্দেশ" পত্রিকায়।

♣৫৬)প্রথম প্রকাশ
সুধীন্দ্রনাথ দত্ত : তাঁর প্রথম কবিতা "প্রবাসী" পত্রিকায় প্রকাশিত হয় "কুক্কুট" নাম নিয়ে। এই কবিতার মাধ্যমেই তিনি আত্মপ্রকাশ করেন।

♣৫৭)প্রথম প্রকাশ
উপেন্দ্রকিশোর রায়চৌধুরী : তাঁর প্রথম গল্প "সখা" প্রকাশিত হয় "বালক" পত্রিকায়। এই গল্পের মধ্যে দিয়েই তাঁর আত্মপ্রকাশ হয়।

♣৫৮)প্রথম প্রকাশ
শক্তি চট্টোপাধ্যায় : তাঁর প্রথম কবিতা "যম" প্রকাশিত হয় "কবিতা" পত্রিকায়। এই কবিতার মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে আত্মপ্রকাশ করেন।

♣৫৯)প্রথম প্রকাশ
গোপাল হালদার : সাহিত্যজগতে তাঁর আত্মপ্রকাশ ঘটে ১৯২১ সালে "অমৃতকন্ঠ চট্টোপাধ্যায়" ছদ্মনাম নিয়ে "বাঙালী যুবক ও নন্ কো অপারেশন" নামক প্রবন্ধের মাধ্যমে।
          এরপর তাঁর লেখা "দুদিনের সহযাত্রী" নামক গল্পটি প্রথম প্রকাশ পায় "ভারতবর্ষ" পত্রিকায় ১৩২৮ বঙ্গাব্দে।

♣৬০)প্রথম প্রকাশ
জীবনানন্দ দাশ : তাঁর প্রথম কবিতা "বর্ষ আবাহন" কবিতাটি "ব্রহ্মবাদী" পত্রিকায় ১৩২৬ সনে / ১৯১৯ খ্রিস্টাব্দে প্রকাশিত হয়।

♠৬১)প্রথম প্রকাশ
পরশুরাম (রাজশেখর বসু) : তাঁর প্রথম আবির্ভাব "ভারতবর্ষ" পত্রিকায় "শ্রী শ্রী সিদ্ধেশ্বরী লিমিটেড" ছোটগল্পটির মধ্য দিয়ে ।
            এরপর তাঁর "গড্ডলিকা" নামক গল্পগ্রন্থ ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ১৩৩১ বঙ্গাব্দে সম্পাদনা করেন। এটিই তাঁর প্রথম গল্পগ্রন্থ।

♠৬২)প্রথম প্রকাশ
প্রমথ চৌধুরী : আশ্বিন, ১২৯৮ বঙ্গাব্দে "সাহিত‍্য" পত্রিকায় সাহিত‍্যিক প্রমথ চৌধুরীর প্রথম ছোটগল্প "ফুলদানি" প্রকাশিত হয়। আর এই গল্পের মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে পদার্পণ করেন।

♠৬৩)প্রথম প্রকাশ
ভাষাচার্য সুনীতিকুমার​ চট্টোপাধ্যায় মহাশয় : তাঁর প্রথম প্রবন্ধ "কৃপার শাস্ত্রের অর্থভেদ ও বাংলা উচ্চারণ তত্ত্ব" প্রকাশিত হয় "বঙ্গীয় সাহিত্য পরিষদ" পত্রিকার ১৩২৩ বঙ্গাব্দের​ তৃতীয় সংখ্যায়। এই প্রবন্ধের মধ্যে দিয়েই তাঁর আত্মপ্রকাশ হয়।

♠৬৪)প্রথম প্রকাশ
বলেন্দ্রনাথ ঠাকুর : প্রাবন্ধিক রূপে সাহিত্যিক বলেন্দ্রনাথ ঠাকুরের প্রথম আত্মপ্রকাশ ঘটে "বালক" পত্রিকায়।

♠৬৫)প্রথম প্রকাশ
মোহিত চট্টোপাধ্যায় : "বান্ধব" পত্রিকায় ১৯৬৩ সালে তাঁর আত্মপ্রকাশ হয়। ওই বছরেই প্রকাশিত হয় তাঁর প্রথম নাটক "কণ্ঠনালীতে সূর্য"।

♠৬৬)প্রথম প্রকাশ
হুমায়ুন আহমেদ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র জীবনে একটি নাতিদীর্ঘ উপন্যাস রচনার মধ্য দিয়ে হুমায়ুন আহমেদের সাহিত্য জীবনের শুরু। এই উপন্যাসটির নাম "নন্দিত নরকে"। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে উপন্যাসটি প্রকাশ করা সম্ভব হয়নি। ১৯৭২ সালে কবি-সাহিত্যিক আহমদ ছফার উদ্যোগে উপন্যাসটি খান ব্রাদার্স কর্তৃক গ্রন্থাকারে প্রথম প্রকাশিত হয়।

♠৬৭)প্রথম প্রকাশ
সত্যেন্দ্রনাথ দত্ত : কবি রূপে সত‍্যেন্দ্রনাথ দত্ত-এর প্রথম আত্মপ্রকাশ সুরেশ চন্দ্র সমাজপতি কর্তৃক সম্পাদিত "সাহিত‍্য" পত্রিকায়।

♠৬৮)প্রথম প্রকাশ
সুভাষ মুখোপাধ্যায় : সত‍্যভামা ইনস্টিটিউট এর বিদ‍্যালয় পত্রিকা "ফল্গু"-এ "কথিকা" রচনার মাধ্যমে সাহিত‍্যিক সুভাষ মুখোপাধ্যায়-এর সাহিত‍্য জগতে প্রথম আত্মপ্রকাশ।
       এরপর তাঁর প্রথম কাব্যগ্রন্থ "পদাতিক" , "কবিতা ভবন" থেকে ১৯৪০ খ্রিস্টাব্দে প্রকাশিত হয়।

♠৬৯)প্রথম প্রকাশ
মহাশ্বেতা দেবী : ১৯৩৯ সালে খগেন্দ্রনাথ সেন সম্পাদিত "রংমশাল" পত্রিকায় "রবীন্দ্রনাথের ছেলেবেলা" গ্রন্থ বিষয়ে রচনার মাধ্যমে লেখিকা মহাশ্বেতা দেবীর প্রথম আত্মপ্রকাশ।
          এরপর রংমশাল" পত্রিকায তাঁর "ছেলে ভুলানো ছড়া" নামক কবিতা প্রকাশিত হয়।
          তাঁর প্রথম মুদ্রিত গ্রন্থ "ঝাঁসির রাণী" ১৯৫৬ খ্রিস্টাব্দে "দেশ" পত্রিকায় প্রকাশিত হয়।

♠৭০)প্রথম প্রকাশ
সৈয়দ মুস্তাফা সিরাজ : ১৯৫০ সালে বহরমপুরের "সুপ্রভাত" পত্রিকায় "ইবলিশ"' ছদ্মনামে​ প্রকাশিত গল্প "কাঁচি"-র মাধ্যমে সাহিত‍্যিক সৈয়দ মুস্তাফা সিরাজের প্রথম আত্মপ্রকাশ ঘটে।

♥৭১)প্রথম প্রকাশ
বিভূতিভূষণ মুখোপাধ্যায় : তাঁর সাহিত্যজগতে আত্মপ্রকাশ হয় প্রথম গল্প "অবিচার"-এর মধ্যে দিয়ে। গল্পটি ১৩২২ বঙ্গাব্দের আষাঢ় সংখ্যায় "প্রবাসী" পত্রিকায় প্রকাশিত হয় ।

♥৭২)প্রথম প্রকাশ
শৈলজানন্দ মুখোপাধ্যায় : "বঙ্গীয় মুসলমান সাহিত্য পত্রিকা"য় তাঁর প্রথম ছোটগল্প-সংকলন "মর্মবাণী" প্রকাশিত হয় ১৯১৯ সালে।
               এরপর তাঁর প্রথম গল্প  "কয়লাকুঠি" প্রকাশিত হয় ১৩২৯ বঙ্গাব্দের কার্ত্তিক সংখ্যায় মাসিক "বসুমতী" পত্রিকায়।

♥৭৩)প্রথম প্রকাশ
সাধন চট্টোপাধ্যায় : তাঁর প্রথম গল্প "বন্যা" ১৯৬৬ সালে "নন্দন" পত্রিকায় প্রকাশের মাধ্যমেই তিনি সাহিত্যজগতে আত্মপ্রকাশ করেন।

♥৭৪)প্রথম প্রকাশ
সতীনাথ  ভাদুড়ী : তাঁর প্রথম গল্প "জামাইবাবু" , "বিচিত্রা" পত্রিকায়  প্রকাশিত  হয় ১৯৩২ সালে। এই গল্পের মাধ্যমেই তাঁর আত্মপ্রকাশ হয়।

♥৭৫)প্রথম প্রকাশ
অন্নদাশঙ্কর রায় : তাঁর প্রথম প্রকাশিত প্রবন্ধ "তারুণ্য" ১৯২৮ সালে প্রকাশিত হয় "বিচিত্রা" পত্রিকায়। এই প্রবন্ধটির মধ্যে দিয়েই তাঁর আত্মপ্রকাশ ঘটে।

♥৭৬)প্রথম প্রকাশ
মোহিতলাল মজুমদার : "মানসী" পত্রিকাতে তাঁর সাহিত্য জীবনের সূত্রপাত হয়।

♥৭৭)প্রথম প্রকাশ
রবীন্দ্রনাথ ঠাকুর : তাঁর প্রথম নিঃস্বাক্ষরযুক্ত কবিতা ১২ বছর বয়সে লেখা "অভিলাষ " , "তত্ত্ব বোধিনী" পত্রিকায় ১৮৭৪ খ্রিস্টাব্দে প্রকাশিত হয়। এই কবিতাটির মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে আত্মপ্রকাশ করেন।
             এরপর তাঁর স্বরচিত বা স্বাক্ষরযুক্ত কবিতা "হিন্দু মেলার উপহার" মাত্র ১৪ বছর বয়সে "অমৃতবাজার" পত্রিকায় ১৮৭৫ খ্রিস্টাব্দের ২৫ ফেব্রুয়ারি / ১২৮১ বঙ্গাব্দে প্রকাশিত হয়।
            এরপর মাত্র ১৬ বছর বয়সে "ভারতী" পত্রিকায় শ্রাবণ-ভাদ্র, ১৮৭৭ খ্রিস্টাব্দে / ১২৮৪ বঙ্গাব্দে তাঁর প্রথম গল্প "ভিখারিনী" প্রকাশিত হয়।

♥৭৮)প্রথম প্রকাশ
বুদ্ধদেব বসু : কল্লোল পত্রিকায় প্রকাশিত বুদ্ধদেব বসুর প্রথম গল্প হল "রজনী হল উতলা" ১৩৩৩ সনের জ্যৈষ্ঠ মাসের প্রকাশিত হয়।

♥৭৯)প্রথম প্রকাশ
প্রিয়ংবদা দেবী : "ভারতী" পত্রিকায় ১২৯৩ বঙ্গাব্দের কার্তিক সংখ্যায় প্রথম কবিতা প্রকাশ। এই কবিতার মাধ্যমেই সাহিত্যজগতে তিনি আত্মপ্রকাশ করেন।
                তাঁর প্রথম কবিতা সংকলন "রেণু" , প্রকাশকাল - ১৩০৭ বঙ্গাব্দ।

♥৮০)প্রথম প্রকাশ
মাইকেল মধুসূদন দত্ত : ১৮৪৮-১৮৪৯ মাদ্রাজ থেকে "Madras Circulator" পত্রিকায় "Timothy Penpoem" ছদ্মনামে "A vision of the past : Captive ladie" লেখেন। ১৮৪৯ খ্রিস্টাব্দে গ্রন্থাকারে প্রকাশিত হয়।

♦৮১)প্রথম প্রকাশ
সন্তোষকুমার ঘোষ : কবি হিসেবে তাঁর প্রথম আবির্ভাব। তাঁর প্রথম প্রকাশিত গল্প "বিলাতী ডাক" ১৯৩৭ খ্রিস্টাব্দে "ভারতবর্ষ" পত্রিকায় প্রকাশিত হয়। এই গল্পের মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে পদার্পণ করেন।
           এরপর "নবশক্তি" পত্রিকাতে তাঁর প্রথম কবিতা "পৃথিবী" প্রকাশিত হয়।

♦৮২)প্রথম প্রকাশ
জ্যোতিরিন্দ্র নন্দী : তাঁর প্রথম গল্প "অন্তরালে", হাতে লেখা পত্রিকা "কলেজ ক্রনিকল"-এ ছাপা হয়। প্রথম প্রকাশিত গল্প "জার্নালিষ্ট", "বাংলার বাণী" পত্রিকায় প্রকাশিত হয়।

♦৮৩)প্রথম প্রকাশ
জীবনানন্দ গবেষক ভূমেন্দ্র গুহ : তাঁর পদ্য লেখার শুরু "উত্তর কৈশোর"-এ যদিওবা সঞ্জয় ভট্টাচার্যের “পূর্বাশা” পত্রিকায় ১৯৫২’র মাঝামাঝি একটি কবিতা মুদ্রণের মধ্য দিয়ে তাঁর কবি জীবনের অভিষেক হয়েছিল মনে করতেন কবি ভূমেন্দ্র গুহ।

♦৮৪)প্রথম প্রকাশ
অচিন্ত‍্যকুমার সেনগুপ্ত : তিনি "নীহারিকা দেবী" ছদ্মনামে ১৩২৮ বঙ্গাব্দে "প্রবাসী" পত্রিকায় তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয়।

♦৮৫)প্রথম প্রকাশ
টি. এস. এলিয়ট : তাঁর প্রথম কবিতা "দ্য পোয়েট্রি" পত্রিকায় প্রকাশিত হয়। এই পত্রিকাতেই তাঁর আত্মপ্রকাশ হয়।

♦৮৬)প্রথম প্রকাশ
ফালগুনী রায় : তাঁর জীবদ্দশায়, ১৯৭৩ সালের ১৫ই আগস্ট, তাঁর একমাত্র কাব্যগ্রন্থ "নষ্ট আত্মার টেলিভিসন" মাত্র কয়েকটি কবিতা নিয়ে চটি আকারে প্রকাশিত হয়েছিল। এই কাব্যগ্রন্থের মধ্যে দিয়েই তাঁর আত্মপ্রকাশ ঘটে।

♦৮৭)প্রথম প্রকাশ
সুনীল গঙ্গোপাধ্যায় : "দেশ" পত্রিকায় ১৯৫১ খ্রিস্টাব্দে সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রথম কবিতা প্রকাশিত হয় - "একটি চিঠি" নামে ।

♦৮৮)প্রথম প্রকাশ
আশাপূর্ণা দেবী : "শিশুসাথী" পত্রিকায় প্রথম লেখা কবিতা প্রকাশিত হয়। কবিতার নাম - "বাইরের ডাক"।
          এরপর "আনন্দবাজার" পত্রিকায় তাঁর প্রথম গল্প "পেতনী ও প্রেয়সী" প্রকাশিত হয়।

♦৮৯)প্রথম প্রকাশ
সুকান্ত ভট্টাচার্য : স্কুলে হাতে লেখা পত্রিকা "সঞ্চয়" পত্রিকায় একটি ছোট্ট হাসির গল্প লিখে তিনি আত্মপ্রকাশ করেন।

♦৯০)প্রথম প্রকাশ
সৈয়দ ওয়ালীউল্লাহ : "ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ বার্ষিকী" তে ১৯৩৯ খ্রিস্টাব্দে "সীমাহীন এক নিমেষ" ছোটগল্প প্রকাশিত হয়।

♣৯১)প্রথম প্রকাশ
সমরেশ বসু : তাঁর প্রথম ছোটগল্প '' আদাব '' ১৯৪৬ সালে শারদীয়া "পরিচয়" পত্রিকায় প্রকাশিত হয় ৷

♣৯২)প্রথম প্রকাশ
তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় : তাঁর প্রথম গল্প "স্রোতের কুটো" প্রকাশিত হয় ১৩৩৪ বঙ্গাব্দের আষাঢ় মাসে "পূর্ণিমা" পত্রিকায় ৷

♣৯৩)প্রথম প্রকাশ
প্রবোধকুমার সান্যাল : ১৯২৩ সালে "কল্লোল" পত্রিকার মাঘ সংখ্যায় তাঁর প্রথম প্রকাশিত গল্প "মার্জনা"র মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে পদার্পণ করেন।

♣৯৪)প্রথম প্রকাশ
বনফুল (বলাইচাঁদ মুখোপাধ্যায়) : বনফুলের সাহিত্য জীবন শুরু হয়েছিল, ১৯১৫ খ্রিষ্টাব্দে সাহেবগঞ্জ স্কুল থেকে প্রকাশিত  "মালঞ্চ" পত্রিকায় একটি কবিতা প্রকাশের মধ্য দিয়ে। এই পত্রিকাটি ছিল হাতে লেখা। এই পত্রিকাতেই তাঁর কবিতা প্রকাশিত হয়েছিল "বনফুল" ছদ্মনামে।

♣৯৫)প্রথম প্রকাশ
প্রেমেন্দ্র মিত্র : তাঁর প্রথম প্রকাশ ১২ বছর বয়সে লেখা  "ঝলক" কবিতা দিয়ে কোনো পত্রিকায় সেটা প্রকাশিত হয়নি।
          ১৯২৪ সালের মার্চে / ১৩৩০ বঙ্গাব্দে "প্রবাসী" পত্রিকায় "শুধু কেরানী" আর এপ্রিল মাসে "গোপনচারিণী" প্রকাশিত হয়, যদিও সেখানে তাঁর নাম উল্লেখ করা ছিল না। এই দুটি গল্পের মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে আত্মপ্রকাশ করেন।
             সেই বছরেই "কল্লোল" পত্রিকায় "সংক্রান্তি" নামে একটি গল্প বেরোয়। এরপর তাঁর মিছিল এবং পাঁক নামে দুটি উপন্যাস বেরোয়। পরের বছর "বিজলী" পত্রিকায় গদ্যছন্দে লেখেন "আজ এই রাস্তার গান গাইব" কবিতাটি। তাঁর প্রথম কবিতার বই ‌"প্রথমা" প্রকাশিত হয় ১৯৩২ সালে।

♣৯৬)প্রথম প্রকাশ
স্বর্ণকুমারী দেবী : প্রথম প্রকাশিত কবিতা "বাল্যসখী", ১২৮৪ বঙ্গাব্দে "ভারতী" পত্রিকাতে
প্রকাশিত হয়। এই কবিতার মধ্যে দিয়েই তিনি আত্মপ্রকাশ করেন।

♣৯৭)প্রথম প্রকাশ
জ্যোতিরিন্দ্রনাথ মৈত্র : তিনি আত্মপ্রকাশ করেন "পরিচয়" পত্রিকায় ১৯৩৫ খ্রিস্টাব্দে।

♣৯৮)প্রথম প্রকাশ
বেগম সুফিয়া কামাল : "সওগাত" পত্রিকায় ১৯২৬ খ্রিস্টাব্দে তাঁর প্রথম কবিতা "বাসন্তী" প্রকাশের মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে আত্মপ্রকাশ করেন।

♣৯৯)প্রথম প্রকাশ
লীলা মজুমদার : তাঁর প্রথম গল্প "লক্ষ্মীছাড়া" ১৯২২ খ্রিস্টাব্দে "সন্দেশ" পত্রিকায় প্রকাশিত হয়। এই গল্পের মাধ্যমে তাঁর সাহিত্যজগতে আত্মপ্রকাশ হয়।

♣১০০)প্রথম প্রকাশ
বাণী বসু : "আনন্দলোক" পত্রিকায় "জন্মভূমি মাতৃভূমি" কবিতার মধ্যে দিয়ে তাঁর আত্মপ্রকাশ হয়।
             এরপর তাঁর প্রথম গল্প "আনন্দমেলা" ও "দেশ" পত্রিকায় প্রকাশিত হয় ১৯৮১ সালে।

♠১০১)প্রথম প্রকাশ
কাজী নজরুল ইসলাম : ১৯১৯ খ্রিস্টাব্দে, মাসিক "সওগাত" পত্রিকার জ্যৈষ্ঠ ১৩২৬ সংখ্যায় তাঁর "বাউন্ডুলের আত্মকাহিনী" নামক গল্প প্রকাশিত হয়। এই গল্পের মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে আত্মপ্রকাশ করেন।
                   এই বছরেই "বঙ্গীয় মুসলমান সাহিত্য" পত্রিকার শ্রাবণ ১৩২৬ সংখ্যায় তাঁর "মুক্তি" নামক কবিতা প্রকাশিত হয়।

♠১০২)প্রথম প্রকাশ
অক্ষয়কুমার বড়াল : "বঙ্গদর্শন পত্রিকা"য় ১২৮৯ বঙ্গাব্দের অগ্রহায়ণ সংখ্যায় তাঁর প্রথম কবিতা "রজনীর মৃত্যু"  প্রকাশিত হয়।

♠১০৩)প্রথম প্রকাশ
প্রভাতকুমার মুখোপাধ্যায় : "দেশ" পত্রিকায় তাঁর প্রথম প্রবন্ধ "চিত্রাঙ্গদার সমালোচনা" প্রকাশের মধ্যে দিয়ে তিনি সাহিত্যজগতে পদার্পণ করেন।

♠১০৪)প্রথম প্রকাশ
অমিয় চক্রবর্তী : তাঁর প্রথম কবিতা প্রকাশিত হয় ১৯২৭ খ্রিস্টাব্দে "বিচিত্রা" নামক সাময়িক পত্রিকায়। এই পত্রিকার মধ্যে দিয়ে তিনি সাহিত্যজগতে আত্মপ্রকাশ করেন।

♠১০৫)প্রথম প্রকাশ
মতি নন্দী : ১৯৫৭ খ্রিস্টাব্দে "দেশ" পত্রিকায় "ছাদ" নামক গল্প প্রকাশের মাধ্যমে তাঁর আত্মপ্রকাশ হয়।

♠১০৬)প্রথম প্রকাশ
মণীশ ঘটক : ১৩৩১ বঙ্গাব্দের পৌষ সংখ্যায় "কল্লোল" পত্রিকায় "গোষ্পদ" গল্প দিয়ে "যুবনাশ্ব" ছদ্মনামে তাঁর সাহিত্য ক্ষেত্রে আবির্ভাব হয়।

♠১০৭)প্রথম প্রকাশ
দীনবন্ধু মিত্র : "সংবাদ প্রভাকর" পত্রিকায় তাঁর প্রথম আত্মপ্রকাশ হয়।

♠১০৮)প্রথম প্রকাশ
অনুরূপা দেবী : ১৩১১ বঙ্গাব্দে তাঁর রচিত প্রথম উপন্যাস "টিলকুঠি", "নবনূর" পত্রিকায় প্রকাশিত হয়। এই উপন্যাসটির মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে আত্মপ্রকাশ করেন।

♠১০৯)প্রথম প্রকাশ
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় : ১৮৫২ খ্রিস্টাব্দে "সংবাদ প্রভাকর" পত্রিকায় "কামিনীর উক্তি" নামক গল্প প্রকাশের মাধ্যমে সাহিত্যজগতে তিনি আত্মপ্রকাশ করেন।
           এরপর বঙ্কিমচন্দ্রের প্রথম ইংরেজি উপন্যাস "Rajmohan's Wife" , যা কিশোরীচাঁদ মিত্র সম্পাদিত "Indian Field" পত্রিকায় প্রকাশিত  হয় ১৮৬৪ খ্রিস্টাব্দে।

♠১১০)প্রথম প্রকাশ
শিবরাম চক্রবর্তী : প্রথম কবিতা বেরোয় "ভারতী" পত্রিকায়। প্রথম প্রকাশিত বই দুটিও -- "মানুস" ও "চুম্বন" -- কবিতার। দুটিই প্রকাশিত হয় ১৯২৯ সালে।
এই কবিতা দুটির প্রকাশের মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে প্রথম পদার্পণ করেন।

♥১১১) প্রথম প্রকাশ
মৃদুল দাশগুপ্ত : ১৯৬৪-৬৫ খ্রিস্টাব্দে মাত্র ১০-১১ বছর বয়সে "আনন্দমেলা" বা "পাততাড়ি" পত্রিকায় তাঁর লেখা ছড়া প্রকাশিত হয়। এগুলি পাঠকমহলে খুব সমাদৃত হয়েছিল। 
              অষ্টম শ্রেণিতে পড়ার সময় তাঁর প্রথম কবিতা ১৯৬৮ খ্রিস্টাব্দে মাত্র ১৪ বছর বয়সে "শীর্ষবিন্দু" পত্রিকায় প্রকাশিত হয়। এই কবিতার মধ্যে দিয়েই তিনি সাহিত্যজগতে প্রথম আত্মপ্রকাশ করেন।

No comments