Breaking News

সাম্প্রতিক দর্পন


❑❑ ম্যাগাজিন 'হোয়াইটবোর্ড':
সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) এর বাংলাদেশের নীতিনির্ধারণী বিষয়ক ম্যাগাজিন হোয়াইটবোর্ড এর আনুষ্ঠানিক পথচলা শুরু হল গতকাল (২০ সেপ্টেম্বর)। ম্যাগাজিনটির প্রধান সম্পাদকের দায়িত্বে থাকা বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক এটি উদ্বোধন করেন।
প্রথম সংখ্যাটিতে থাকবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৃহীত নীতিমালা যার মাধ্যমে জাতি পেয়েছিল পরবর্তী উন্নয়নের রূপরেখা। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা সংখ্যাটি প্রকাশিত হওয়ার কথা ছিল তাঁর জন্মমাস মার্চে। কিন্তু করোনাত্রাসের কারণে তখনকার জন্য স্থগিত রাখা হয়েছিল।
বর্তমান এবং ভবিষ্যৎ নীতিনির্ধারকবৃন্দ এ সংখ্যা থেকে ভবিষ্যৎ কর্মপরিকল্পনার আলোকবর্তিকা খুঁজে পাবে এমন আশা ব্যক্ত করেছেন সিআরই কর্মকর্তাবৃন্দ।
এই সংখ্যাটির প্রয়াস থাকবে পঁচাত্তর পরবর্তী সময়ে বঙ্গবন্ধু বিষয়ে মিথ্যা অপপ্রচার এর বিরুদ্ধে একটি নির্মোহ সত্যনিষ্ঠ উপস্থাপন।
বঙ্গবন্ধু শব্দটি শুনলেই আমাদের প্রথম যে বিষয়টি মাথায় আসে সেটি হল ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ এবং স্বাধীনতার অবিসংবাদিত নেতৃত্ব। এসব ক্যারিশম্যাটিক অর্জনের আড়ালে যেটা ঢাকা পরে যায় সেটি হল তাঁর পলিসিবিষয়ক দূরদর্শিতা এবং সফলতা। এই আড়ালে থাকা বিষয়গুলোই নির্মোহভঙ্গিতে প্রকাশিত হবে এই সংখ্যায়।
এর প্রথম সংখ্যায় বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যুদ্ধ বিধ্বস্ত দেশকে গড়ার জন্য নেয়া নীতি নির্ধারণ ও পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়েছে।
এবারে ম্যাগাজিনে 'ইমারজিং ফ্রম দ্য ভিলেজ টু মার্ক অ্যা নিউ কান্ট্রি অন দ্য ম্যাপ', ‌'মুজিব'স ইকোনমিক পলিসিস অ্যান্ড দেয়ার রিলিভেন্স টুডে', ‌ইকোনমিক ডেভেলপমেন্ট থ্রু পলিটিকাল স্ট্যাবেলিটি', "জাস্ট লাইক টুডেস প্রোগ্রেসিভ পলিটিক্স", 'বাকশাল ওয়াজ সোশ্যাল ডেমোক্রেটিক ইন ন্যাচার', 'বাংলাদেশ'স কনস্টিটিউট অব ১৯৭২: অ্যান এক্সপোজিশন অব মুজিবস পলিটিকাল ফিলসফি', হাউ মুজিব কো ম্যানেজড অন অব দ্য লার্জেস্ট রিলিফ অপারেশন ইন দ্য ওয়ার্ল্ড', 'ফ্রেন্ডশিপ টুওয়ার্ডস অল ওয়াজ অ্যা মাস্টারস্টোক' এবং 'মুজিবস অ্যাডমিনিস্ট্রেশন পলিসি অ্যাকশন টাইমলাইন' শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।
কেনো হোয়াইটবোর্ড আত্মপ্রকাশের সঠিক সময় এটি তার ব্যাখ্যায় এডিটরস নোটে রাদওয়ান মুজিব সিদ্দিক লেখেন, 'আমরা এখন কেনো এই উদ্যোগ নিলাম? কারণ তরুণদের ওপর নির্ভর করে বাংলাদেশ এখন দ্রুত উন্নতি করছে এবং নতুন নতুন চ্যালেঞ্জের মুখে পড়ছে। ২০৩০ সালের মধ্যে বিশ্বের শীর্ষ ৩০ শক্তিশালী অর্থনৈতিক দেশের তালিকায় স্থান পেতে চায় বাংলাদেশ। কিন্তু আমাদের দেশে কী হচ্ছে তার তথ্য নির্ভর কোন বিশ্লেষণ নেই।'
আর সে কারণেই হোয়াইটবোর্ড যাত্রা শুরু। দেশে ও দেশের বাহিরে থাকা শিক্ষার্থী ও তরুণ প্রফেশনাল, নীতি নির্ধারক ও বাস্তবায়নকারীদের উদ্দেশ্যে বাংলাদেশের সার্বিক কার্যক্রম উপস্থাপন করবে হোয়াইটবোর্ড। এখানে অর্থনীতি থেকে শুরু করে জেন্ডার ভিত্তিক সহিংসতা, টেকনোলজিকাল উদ্ভাবন থেকে শুরু করে তরুণদের কর্মসংস্থান সবকিছু নিয়ে তথ্য নির্ভর বিশ্লেষণ ও পর্যালোচনা করা হবে। সেখানে কিছুই বাদ যাবে না।

No comments