Breaking News

বিসিএস প্রিলি প্রস্তুতি গুরুত্বপূর্ণ জনপদ ও শহর


✅⭕✅
এশিয়া
✪ ইস্তাম্বুলঃ-তুরস্কের অন্যতম গুরুত্বপূর্ণ শহর। এশিয়া ও ইউরোপ মহাদেশের মধ্যে অবস্থিত। বসফরাস প্রণালি দ্বারা বিভক্ত।
✪ জেরুজালেমঃ- ইহুদী,খ্রিস্টানও মুসলিম সম্প্রদায়ের তীর্থস্থান।১৯৪৮ সালে এই শহরটি ইসরাইল ও জর্ডানের মধ্যে ভাগ করা ছিল। কিন্তু ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধে ইসরাইল সম্পূর্ণ জেরুজালেম দখল করে নেয়। ট্রাম্প ২০১৭ সালের ৬ ডিসেম্বর জেরুজালেম কে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়।
✪ ট্রয়ঃ- তুরস্কের এশিয়া অংশ অর্থাৎ এশিয়া মাইনরের একটি শহর। পৌরাণিক কাহিনী নগরীকে রহস্যময় খেতে দিয়েছে।
✪ সিমলাঃ- উত্তর ভারতের হিমাচল রাজ্যের রাজধানী এবং ভারতের অন্যতম শহর ও স্বাস্থ্য নিবাস। ১৯৭১ সালের পর শৈল নিবাসে পাকিস্তানের প্রেসিডেন্ট এবং ভারতের প্রধানমন্ত্রীর মধ্যে ১৯৭২ সালের ৩জুলাই সিমলা চুক্তি স্বাক্ষরিত হয়।
✪ হিরোশিমাঃ- জাপানের দক্ষিণ পশ্চিম অংশে অবস্থিত হনশু দ্বীপের দক্ষিণ-পশ্চিমাঞ্চল। এটি একটি গুরুত্বপূর্ণ সমুদ্রবন্দর এবং ঐতিহাসিক শহর দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে ১৯৪৫ সালের ৬আগস্ট যুক্তরাষ্ট্র সর্বপ্রথম পারমাণবিক বোমা নিক্ষেপ করলে শহরটি বিধ্বস্ত হয় এবং হাজার হাজার লোক মৃত্যুবরণ করেন এবং আহত হয়।
⭕✅⭕
ইউরোপ
✪ লন্ডনঃ- টেমস নদীর তীরে অবস্থিত। লন্ডন যুক্তরাজ্যের রাজধানী পৃথিবীর অন্যতম নগর। বিখ্যাত শিল্প কেন্দ্র।
✪ বার্লিনঃ- ম্প্রী নদীর তীরে অবস্থিত। অখন্ড জার্মানির রাজধানী।
✪ জিব্রাল্টারঃ- স্পেনের দক্ষিণ প্রান্তে অবস্থিত জিব্রাল্টার একটি রাজনৈতিক গুরুত্বপূর্ণ সামুদ্রিক বন্দর। এই বন্দরটি ব্রিটিশ অধিকারভুক্ত এবং একটি পার্বত্য দুর্গের দ্বারা সুরক্ষিত। এই বন্দরকে ভূমধ্যসাগরের চাবি বলা হয়।
✪ জেনেভাঃ- সুইজারল্যান্ড জেনেভা হ্রদের তীরে অবস্থিত। জেনেভা সুইজারল্যান্ড এর প্রধান শহর, বাণিজ্যিক ও শিল্প কেন্দ্র। এ শহরকে সম্মেলনের শহর বলা হয়।
✪ সিসিলিঃ- ভূমধ্যসাগরে অবস্থিত ইতালির একটি দ্বীপ। সালফারের জন্য বিখ্যাত।
⭕✅⭕
উত্তর আমেরিকা
✪ নিউইয়র্কঃ- আটলান্টিক মহাসাগরের উপকূল হাডসন নদীর মোহনায় অবস্থিত। নিউইয়র্ক মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান বন্দর, শিল্প কেন্দ্র এবং পৃথিবীর বৃহত্তম নগর।
✪ লস এঞ্জেলসঃ- যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরের উপকূলে সমুদ্র হতে বহু অভ্যন্তরে লস এঞ্জেলস অবস্থিত। এটি ক্যালিফোর্নিয়ার প্রধান বন্দর ও শহর।
✪ শিকাগোঃ- মিশিগান হ্রদের তীরে অবস্থিত যুক্তরাষ্ট্রের বৃহত্তম আভ্যন্তরীণ বন্দর এবং শিল্প-বাণিজ্যে দ্বিতীয় শহর। শিকাগো শহরে প্রত্যহ অত্যাধিক সংখ্যক গবাদি পশু জবাই হয় বলে একে পৃথিবীর কসাইখানা বলা হয়।
✪ ওয়াশিংটনঃ- মার্কিন যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের নিকট পটোম্যাক নদীর তীরে অবস্থিত। মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ও বাণিজ্য শহর।
✪ অটোয়াঃ- অন্টেরিও প্রদেশে অবস্থিত কানাডার রাজধানী একটি বিখ্যাত শহর এবং শিল্প ও বাণিজ্যিক কেন্দ্র। সেন্ট লরেন্স নদীর তীরে অবস্থিত।
✅⭕✅
দক্ষিণ আমেরিকা
✪ রিওডি জেনেরিওঃ- আটলান্টিক মহাসাগরের তীরে অবস্থিত। রিওডি জেনেরিও ব্রাজিলের প্রাক্তন রাজধানী ও প্রধান সামুদ্রিক বন্দর।
✪ ফকল্যান্ড আর্জেন্টিনা হতে ৪০০ মাইল পূর্বে দক্ষিণ আটলান্টিক মহাসাগরে অবস্থিত ব্রিটিশ উপনিবেশ।
✪ বুয়েন্স আয়ার্সঃ-লা প্লাটা নদীর তীরে অবস্থিত দক্ষিণ আমেরিকার সর্বপ্রধান সামুদ্রিক বন্দর। বুয়েন্স আয়ার্স আর্জেন্টিনার রাজধানী।
⭕✅⭕
আফ্রিকা
✪ কায়রোঃ- নীল নদের পূর্ববর্তী তীরে অবস্থিত। কায়রো মিশরের রাজধানী আফ্রিকার বৃহত্তম বৃহত্তম বাণিজ্যকেন্দ্র।
✪ পোর্ট সৈয়দঃ- সুয়েজ খালের উত্তর প্রান্তে অবস্থিত।
✪ আদ্দিস আবাবাঃ- ইথিওপিয়ার রাজধানী ও প্রধান বাণিজ্যকেন্দ্র।
✪ কেপটাউনঃ- দক্ষিণ আফ্রিকার বৃহত্তম বন্দর।
✪ আলজিয়ার্সঃ- আলজেরিয়ার্স আলজেরিয়ার রাজধানী ও বৃহত্তম শহর।
✅⭕✅
ওশেনিয়া
✪ অকল্যান্ডঃ- নিউজিল্যান্ড এর উত্তর দ্বীপে অবস্থিত। নিউজিল্যান্ডের অন্যতম শ্রেষ্ঠ বন্দর ও বৃহত্তম শহর।
✪ কুইন্সল্যান্ডঃ- পূর্ব অস্ট্রেলিয়ায় অবস্থিত কুইন্সল্যান্ড অস্ট্রেলিয়ার অন্যতম অঙ্গরাজ্য। অঙ্গরাজ্যটির রাজধানী ব্রিসবেন।
✪ ডারউইনঃ- অস্ট্রেলিয়ার কেন্দ্রশাসিত রাজ্য নর্দার্ন টেরিটোরির রাজধানী এবং অস্ট্রেলিয়ার অন্যতম শহর।
✪ ব্রিসবেনঃ- পূর্ব অস্ট্রেলিয়ায় অবস্থিত অস্ট্রেলিয়ার অন্যতম প্রধান অঙ্গরাজ্য কুইন্সল্যান্ডের রাজধানী এবং বৃহত্তম শহর।
✪ সেন্ট হেলেনাঃ- আটলান্টিক মহাসাগরে অবস্থিত একটি ক্ষুদ্র দ্বীপ। আফ্রিকার পশ্চিম উপকূল থেকে ১২০০ মাইল পশ্চিমে অবস্থিত এই দ্বীপের আয়তন ১৪০বর্গমাইল এবং জনসংখ্যা ৭০০০। সেন্ট হেলেনা দ্বীপের রাজধানী জেমস টাউন। এটি একটি ব্রিটিশ উপনিবেশ। ওয়াটারলু যুদ্ধে হেরে যাওয়ার পর, সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট কে সেন্ট হেলেনা দ্বীপে নির্বাসিত করা হয়েছিল এবং সেখানেই তার মৃত্যু ঘটেছিল।

No comments