Breaking News

বিশিষ্ট সাহিত্যিকদের আত্মজীবনী মূলক গ্রন্থ

Image result for সাহিত্যিক
••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••••  
♥১) সুকুমার সেন : "দিনের পর দিন যে গেলো"।

♥২) শিবরাম চক্রবর্তী : "ঈশ্বর পৃথিবী ভালবাসা" , "ভালবাসা পৃথিবী ঈশ্বর"।
♥৩) সমরেশ মজুমদার : "জীবন যৌবন"।
♥৪) জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর : "জীবনস্মৃতি"।
♥৫) কেশব চন্দ্র সেন : "জীবনবেদ"।
♥৬) অসিত কুমার বন্দ্যোপাধ্যায় : "স্মৃতিবিস্মৃতির দর্পণে"।
♥৭) সরলা দেবী চৌধুরানী : "জীবনের ঝরাপাতা"।
♥৮) লীলা মজুমদার : "পাকদণ্ডী"।
♥৯) প্রভাতকুমার মুখোপাধ্যায় : "ফিরে ফিরে চাই"।
♥১০) পুণ্যলতা চক্রবর্তী : "ছেলেবেলার দিনগুলি"।
♥১১) সজনীকান্ত দাশ : "আত্মস্মৃতি"।
♥১২) সুনির্মল বসু : "জীবন খাতার কয়েক পাতা"।
♥১৩) বিনোদিনী দাসী : "আমার কথা"।
♥১৪) দ্বিজেন্দ্রলাল রায় : "আমার জীবনের আরম্ভ" , "একঘরে" (১৮৮৯)।
♥১৫) মানকুমারী বসু : "আমার অতীত জীবন"।
♥১৬) অমৃতলাল বসু : "সেকালের কথা"।
♥১৭) রামেন্দ্র সুন্দর ত্রিবেদী : "আত্মজীবন সম্পর্কিত রচনা"।
♥১৮) স্বর্ণকুমারী দেবী : "আমাদের গৃহে অন্তঃপুর শিক্ষা ও তাহার সংস্কার"।
♥১৯) শামসুর রহমান : "বন্দী শিবির থেকে" (১৯৭২) , "স্মৃতির শহর" , "কালের ধুলোয় লেখা"।
♥২০) অবনীন্দ্রনাথ ঠাকুর : "আপন কথা" , "ঘরোয়া" (১৩৪৮ বঙ্গাব্দ) , "জোড়াসাঁকোর ধারে" (১৯৪৪)।
♥২১) শিশির কুমার ভাদুড়ী : "আত্মজীবনী"।
♥২২) কমলা দাশগুপ্ত : "রক্তের অক্ষরে"।
♥২৩) মনোমোহন বসু : "সমাজ চিত্র"।
♥২৪) সত্যেন্দ্রনাথ ঠাকুর : "আমার বাল্যকথা ও বোম্বাই প্রবাস" (১৯১৫)।
♥২৫) নটি বিনোদিনী : "আমার কথা"।
♥২৬) বাদল সরকার : "পুরানো কাসন্দী"।
♥২৭) সুভাষচন্দ্র বসু : "An Indian Pilgrim".
♥২৮) রাজনারায়ণ বসু : "আত্মচরিত"।
♥২৯) বুদ্ধদেব গুহ : "ঋভু"।
♥৩০) অশোক মিত্র : "আপিলা - চাপিলা"।
♥৩১) আবুল ফজল : "রেখাচিত্র"।
   
♥৩২) চিত্রশিল্পী শুভাপ্রসন্ন : "আমার ছবি জীবন"।

♥৩৩) শীর্ষেন্দু মুখোপাধ্যায় : "কাগজের বউ" , "গয়নার বাক্স" , "দূরবীন"।
♥৩৪) প্রতিভা বসু : "জীবনের জলছবি"।
♥৩৫) সুস্মিতা বন্দ্যোপাধ্যায় : "কাবুলিওয়ালার বাঙালি বউ"।
♥৩৬) মৈত্রেয়ী দেবী : "ন হন্যতে"।
♥৩৭) প্রমথনাথ বিশী : "পুরানো সেই দিনের কথা" (১৩৯১ বঙ্গাব্দ)।
♥৩৮) বিভূতিভূষণ মুখোপাধ্যায় : "জীবনতীর্থ"।
♥৩৯) বিমল কর : "আমি ও আমার তরুণ লেখক বন্ধুরা" , "উড়ো খৈ"।
♥৪০) মণীশ ঘটক : "মান্ধাতার বাবার আমল"।
♥৪১) রমাপদ চৌধুরী : "হারানো খাতা" , "জীবনের স্মৃতিলেখা"।
♥৪২) সুবোধ ঘোষ : "কালপুরুষের কথা"।
♥৪৩) আল মাহমুদ : "বিচূর্ণ আয়নায় কবির মুখ"।
♥৪৪) ত্রৈলক্যনাথ মুখোপাধ্যায় : "Art - Manufactres of India".
♥৪৫) হেমেন্দ্র কুমার রায় : "এখন যাদের দেখছি"।
♥৪৬) সমরেশ বসু : "দেখি নাই ফিরে" (অসমাপ্ত) , "যুগ যুগ জীয়ে"।
♥৪৭) কণ্ঠশিল্পী মান্না দে : "জীবনের জলসাঘরে"।
♥৪৮) মহেন্দ্রনাথ গুপ্ত : "মঞ্চে ও নেপথ্যে"।
♥৪৯) প্রেমাঙ্কুর আতর্থী : "মহাস্থবির জাতক" (১৯৪৪-৫৪)।
♥৫০) অপরেশচন্দ্র মুখোপাধ্যায় : "রঙ্গালয়ে ত্রিশ বছর" (অসমাপ্ত)।
♥৫১) তৃপ্তি মিত্র : "ছেলেবেলা"।
♥৫২) অবিনাশচন্দ্র গঙ্গোপাধ্যায় : "রঙ্গালয়ের রঙ্গকথা"।
♥৫৩) গোপাল হালদার : "রূপনারায়ণের কূলে" (প্রথম খণ্ড - ১৯৬৯ , দ্বিতীয় খণ্ড - ১৯৭৯)।
♥৫৪) ইন্দিরা দেবী : "আমার খাতা"।
♥৫৫) প্রতিমা দেবী (ঠাকুর) : "স্মৃতিচিত্র : রবীন্দ্রনাথ"।
♥৫৬) মণিশঙ্কর মুখোপাধ্যায় (শঙ্কর) : "চরণ ছুঁয়ে যাই"।
♥৫৭) মনোজ মিত্র & অমর মিত্র : "ভাসিয়ে দিয়েছি কপোতাক্ষ জলে"।
♥৫৮) নির্মল কুমারী মহলানবিশ : "বাইশে শ্রাবণ"।
♥৫৯) সৈয়দ মুজতবা আলী : "গুরুদেব ও শান্তিনিকেতন"।
♥৬০) প্রবোধ কুমার সান্যাল : "বনস্পতির বৈঠক"।
♥৬১) রবীন্দ্রনাথ ঠাকুর : "জীবনস্মৃতি" (১৯২২) , "ছেলেবেলা" (১৯৪০) , "আত্মপরিচয়" (১৯৪৩)।
♥৬২) বলাইচাঁদ মুখোপাধ্যায় (বনফুল) : "পশ্চাৎপট" (১৯৭৮)।
♥৬৩) সমরেশ মজুমদার : "উত্তরাধিকার" (১৯৭৯) , "জীবন যৌবন"।
♥৬৪) নবীনচন্দ্র সেন : "আমার জীবন"।
♥৬৫) বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় : "স্মৃতির রেখা" (১৯৪১) , "তৃণাঙ্কুর" (১৯৪৩) , "বারোয়ারী" , "আরণ্যক" (১৯৩৯)।
♥৬৬) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর : "বিদ্যাসাগর চরিত" (১৮৯১) , "প্রভাবতী সম্ভাষণ" (১৮৬৩) , "জীবনচরিত"।
♥৬৭) তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় : "আমার সাহিত্যজীবন" (প্রথম খণ্ড - ১৯৫৩ / ১৩৬২ , দ্বিতীয় খণ্ড - ১৩৬০ / ১৩৬৯) , "ধাত্রীদেবতা" (১৯৩৯) , "আমার কালের কথা" (১৯৫১ / ১৩৫৮) , "বিচিত্র" (১৩৮৩ বঙ্গাব্দ) , "আমার কথা" (১৪০২ বঙ্গাব্দ) , "কালান্তর"।
♥৬৮) প্রমথ চৌধুরী : "আত্মকথা" , "বীরবলের হালখাতা" (১৯১৭)।
♥৬৯) অন্নদাশঙ্কর রায় : "বিনুর বই" , "নব্বই পেরিয়ে"।
♥৭০) আশাপূর্ণা দেবী : "প্রথম প্রতিশ্রুতি" (১৯৬৪)।
♥৭১) সন্তোষ কুমার ঘোষ : "শেষ নমস্কার - শ্রীচরণেষু মাকে"।
♥৭২) বুদ্ধদেব বসু : "আমার ছেলেবেলা" (১৯৭৩) , "আমার যৌবন" (১৯৭৬)।
♥৭৩) শক্তি চট্টোপাধ্যায় : "কিন্নর-কিন্নরী" (১৯৭৬)।
♥৭৪) সমর সেন : "বাবু বৃত্তান্ত" (১৯৭৮)।
♥৭৫) তসলিমা নাসরিন : "আমার মেয়েবেলা" (১৯৯৯) , "উতাল হাওয়া" (২০০২) , "ক, ২০০৩" (পশ্চিমবঙ্গে "দ্বিখণ্ডিত" নামে প্রকাশিত : ২০০৩) , "সেই সব অন্ধকার" (২০০৪) , "আমি ভালো নেই, তুমি ভালো থেকো প্রিয় দেশ" (২০০৬) , "নেই, কিছু নেই" (২০১০) , "নির্বাসন" (২০১২)।
♥৭৬) সুভাষ মুখোপাধ্যায় : "ঢোলগোবিন্দের আত্মদর্শন" (১৯৮৭)।
♥৭৭) বিহারীলাল চক্রবর্তী : "বন্ধুবিয়োগ" (১৮৭০)।
♥৭৮) জীবনানন্দ দাশ : "মাল্যবান" (১৯৭৩)।
♥৭৯) হুমায়ুন আহমেদ : "বলপয়েন্ট" , "কাঠপেন্সিল" (২০১০) , "ফাউন্টেইন পেন" , "রংপেনসিল" (২০১১) , "নিউইয়র্কের নীলাকাশে ঝকঝকে রোদ" (২০১২) , "হোটেল গ্রেভার ইন" , "আমার ছেলেবেলা" , "হিজিবিজি" (২০১৩) , "আপনারে আমি খুঁজিয়া বেড়াই" (সংকলন) , "লীলাবতীর মৃত্যু" (২০১৩)।
♥৮০) সুধীন্দ্রনাথ দত্ত : "The World of Twilight".
♥৮১) সৈয়দ মোস্তাফা কামাল : "এমসি কলেজ : স্মৃতিবিস্মৃতির জাগ্রত অতীত" (১৯৯৩), "জীবন গাঙের ঘাটে"।
♥৮২) লক্ষ্মীনন্দন বরা : "কাল বলুকাত খোঁজ"।
♥৮৩) যোগেশ দাস : "১৯৭২ : Folklore of Assam" , "গল্পের কুকি" , "হেম বরুয়া" , "সমকালীন গল্প"।
♥৮৪) নলিনীবালা দেবী : "এরি অহা দিনবোর" (১৯৭৬)।
♥৮৫) ড. লুৎফর রহমান রিটন : "ঢাকা আমার ঢাকা" (১৯৮৪)।
♥৮৬) মেদিনী চৌধুরী : "অনন্য প্রান্তর" (১৯৭২)।
♥৮৭) হেলেনা খান : "একাত্তরের কাহিনী"।
♥৮৮) সন্দীপন চট্টোপাধ্যায় : "আমি ও বনবিহারী" (২০০০)।
♥৮৯) বেগম সুফিয়া কামাল : "সোভিয়েতে দিনগুলি" (১৯৬৮)।
♥৯০) দেওয়ান কার্তিকেয়চন্দ্র রায় : "আত্মজীবনীচরিত" (১৯০৪)।
♥৯১) সোমেন্দ্রনাথ ঠাকুর : "যাত্রী"।
♥৯২) শ্যামল গঙ্গোপাধ্যায় : "কুবেরের বিষয় আশয়"।
♥৯৩) : জয় গোস্বামী : "দাদাভাইদের পাড়া"।
♥৯৪) নির্মলেন্দু গুণ : "আমার ছেলেবেলা" , "আমার কণ্ঠস্বর" , "আত্মকথা ১৯৭১" (২০০৮)।
♥৯৫) খালেকদাদ চৌধুরী : "শতাব্দীর দুই দিগন্ত"।
♥৯৬) সুবোধ সেনগুপ্ত : "তে হি না দিবসাঃ"।
♥৯৭) তপন রায়চৌধুরী : "রোমনন অথবা বীমরতি প্রাপ্তর পরচরিতের চর্চা" (১৯৯৩) , "বাঙ্গালনামা" (২০০৭) , "দ্য ওয়ার্ল্ড ইন আওয়ার টাইম : এ মেমোয়ার" (২০১২)।
♥৯৮) তরুণ কুমার ভাদুড়ী : "ধূসর ক্যানভাস"।
♥৯৯) প্রণব বর্ধন : "স্মৃতি কুণ্ডয়ন"।
♥১০০) ভবতোষ দত্ত : "আট দশক"।
♥১০১) রমেশচন্দ্র মজুমদার : "জীবনের স্মৃতিদীপ"।
♥১০২) হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায় : "তরী হতে তীর"।
♥১০৩) নীরদচন্দ্র চৌধুরী : "আজি হতে শত বর্ষ আগে"।
♥১০৪) সংগীতশিল্পী সলিল চৌধুরী : "জীবন উজ্জীবন"।
♥১০৫) চিত্রশিল্পী বিনোদ বিহারী মুখোপাধ্যায় : "চিত্রকর" , "কর্তাবাবা"।
♥১০৬) বুদ্ধদেব দাশগুপ্ত : "মডেলের সন্ধানে"।
♥১০৭) কালিপদ কর্মকার : "আমার আমি"।
♥১০৮) চন্দ্রনাথ বসু" : "পৃথিবীর সুখ দুঃখ"।
♥১০৯) প্রফুল্লচন্দ্র রায় : "Life and Experience of a Bengali Chemist" (প্রথম খণ্ড - ১৯৩২ , দ্বিতীয় খণ্ড - ১৯৩৫)। এই গ্রন্থটি তিনি নিজের ভাষাভাষী মানুষদের পড়ার সুবিধার কারণে "আত্মচরিত" নামে অনুবাদ করে প্রকাশ করেন।
♥১১০) জগদীশচন্দ্র বসু : "অব্যক্ত" (১৯২১ / ১৩২৮)।
♥১১১) শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় : "রবীন্দ্র স্মৃতি সমীক্ষা"।
♥১১২) শিবনাথ শাস্ত্রী : "আত্মচরিত" (১৯১৮)।
♥১১৩) দেবেশ রায় : "দুই দশক" (১৯৮২) , "স্মৃতিহীন বিস্মৃতিহীন" (১৯৯১)।
♥১১৪) বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন : "কূপমণ্ডুকের হিমালয় দর্শন"।
♥১১৫) সুনীল গঙ্গোপাধ্যায় : "অর্ধেক জীবন" , "আত্মপ্রকাশ" (১৯৬৬) , "প্রথম আলো" , "টান" , "মন ভালো নেই"।
♥১১৬) আলাউদ্দিন আল আজাদ : "আমার রক্ত স্বপ্ন আমার"।
♥১১৭) হীরেন ভট্টাচার্য : "মোর দেশ মোর প্রেমের কবিতা" (১৯৭২)।
♥১১৮) মানিক বন্দ্যোপাধ্যায় : "লেখকের কথা" (১৯৫৭)।
♥১১৯) রাস সুন্দরী দেবী : "আমার জীবন"।
♥১২০) শরৎচন্দ্র চট্টোপাধ্যায় : "শ্রীকান্ত" (প্রথম খণ্ড - ১৯১৭ , দ্বিতীয় খণ্ড - ১৯১৮ , তৃতীয় খণ্ড - ১৯২৭ , চতুর্থ খণ্ড - ১৯৩৩) , "বাল্যস্মৃতি"।
♥১২১) অতীন বন্দ্যোপাধ্যায় : "নীলকণ্ঠ পাখির খোঁজে" (২০০০)।
♥১২২) অনুরূপা দেবী : "জীবনের স্মৃতিলেখা" (অসমাপ্ত)।
♥১২৩) যদুনাথ সর্বাধিকারী : "তীর্থভ্রমণ"।
♥১২৪) অসীম রায়  - "আবহমানকাল" (১৯৭৭)
♥১২৫) চারুচন্দ্র চক্রবর্তী (জরাসন্ধ) - "নিঃসঙ্গ পথিক"
♥১২৬) মীর মশাররফ হোসেন - "গাজী মিয়াঁর বস্তানী" (১৮৯৯/১৫ আশ্বিন, ১৩০৬),  "আমার জীবনী" (১ম খণ্ড : ১৯০৮-১৯১০), "আমার জীবনীর জীবনী কুলসুম-জীবনী" (মে, ১৯১০/১১ চৈত্র, ১৩১৬)
[এর মধ্যে ৩-৪ টি গ্রন্থকে ঠিক আত্মজীবনী মূলক গ্রন্থ বলা যায় না। কিন্তু সেই গ্রন্থগুলির মধ্যে আত্মজৈবনিক গুণ থাকায়, অনেক সমালোচকরা সেগুলিকে আত্মজীবনী মূলক গ্রন্থ বলে উল্লেখ করেছেন।]

No comments